বগুড়ায় হালকা প্রকৌশল শিল্পের অনলাইন ডিরেক্টরি চালু

বগুড়া জেলার মানচিত্র

প্রতিনিধি বগুড়া: বগুড়া পৌরসভার আওতাধীন হালকা প্রকৌশল শিল্পের (লাইট ইঞ্জিনিয়ারিং) উদ্যোক্তা ও ছোট কারখানাগুলোর সমন্বয়ে প্রথম অনলাইন ডিরেক্টরি চালু করা হয়েছে। এই ওয়েব প্ল্যাটফর্মের প্রাথমিক উদ্দেশ্য লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরের পণ্য ও পরিষেবা সম্পর্কে তথ্য প্রচার। একই সঙ্গে ডিরেক্টরির মাধ্যমে উদ্যোক্তা ও কারখানাগুলোর একটি বিশদ তালিকা প্রণয়ন করা

সোমবার বগুড়া শহরের একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে অনলাইন ডিরেক্টরি চালু করা হয়। বগুড়া পৌরসভার সহায়তায় বগুড়া লাইট ইঞ্জিনিয়ারিং অ্যাসোসিয়েশন এই ডিরেক্টরি চালুর উদ্যোগ নেয়। এতে সহায়তা করছে সুইজারল্যান্ড এবং বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে বাস্তবায়িত প্রবৃদ্ধি প্রকল্প। স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি) ও সুইসকন্টাক্টের যৌথ উদ্যোগে প্রবৃদ্ধি প্রকল্পটি বর্তমানে দেশের ছয়টি পৌরসভার সঙ্গে স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন বিষয়ে কাজ করছে।

আয়োজকেরা জানান, ২০২২ সালে বগুড়া পৌরসভায় পরিচালিত দ্রুত অর্থনৈতিক মূল্যায়ন (র‍্যাপিড ইকোনমিক অ্যাপ্রাইজাল) থেকে প্রাপ্ত ফলাফল এবং অভিজ্ঞতার ওপর ভিত্তি করে বগুড়ার লাইট ইঞ্জিনিয়ারিং খাতকে ডিজিটাল করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল, যার ফলে এই অনলাইন ডিরেক্টরি বাস্তবায়ন হয়েছে। এই ওয়েব প্ল্যাটফর্মের মাধ্যমে সম্ভাব্য গ্রাহক ও উৎপাদক এবং পরিষেবা প্রদানকারীরা এখন সহজে একে অপরের সঙ্গে যোগাযোগ করতে পারবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বগুড়া পৌরসভার মেয়র রেজাউল করিম বাদশা বলেন, এই অনলাইন ডিরেক্টরিটি বগুড়ার লাইট ইঞ্জিনিয়ারিং খাতের সমৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ উদ্যোগ। এই ডিজিটাল উদ্যোগ বগুড়া পৌরসভায় প্রবৃদ্ধি, অগ্রগতি ও উদ্ভাবনকে উৎসাহিত করবে। শিল্পের মান বাড়ানোর পথ তৈরি করবে।

প্রবৃদ্ধি প্রকল্পের টিম লিডার মার্কাস এহমান বলেন, ডিরেক্টরিটি ছোট ছোট কারখানা এবং উদ্যোক্তাদের একত্রিত করবে। এতে উদ্ভাবনের দ্বার উন্মোচন হবে।