লেফটেন্যান্ট জেনারেল (অব.) সারওয়ার্দী গ্রেপ্তার, জানালেন ডিবিপ্রধান

লেফটেন্যান্ট জেনারেল (অব.) চৌধুরী হাসান সারওয়ার্দীকে (বাঁয়ে) তাঁর সাভারের বাসা থেকে গ্রেপ্তার করা হয় | ছবি: ডিবির সৌজন্যে

বিশেষ প্রতিনিধি: লেফটেন্যান্ট জেনারেল (অব.) চৌধুরী হাসান সারওয়ার্দীকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। আজ মঙ্গলবার সাভার থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়েছে বলে নিশ্চিত করেছেন ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগের প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কথিত উপদেষ্টা মিয়া আরেফিকে গত শনিবার বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সঙ্গে করে নিয়ে যান লেফটেন্যান্ট জেনারেল (অব.) হাসান সারওয়ার্দী। পরে মিয়া আরেফিকে গ্রেপ্তার করে পুলিশ।

আজ গণভবনে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর কাছে চৌধুরী হাসান সারওয়ার্দীর বিষয়ে জানতে চান এক সাংবাদিক। তাঁর প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘তাঁকে ছাড়া হবে না। ইতিমধ্যে নির্দেশ দিয়েছি, গ্রেপ্তার করা হবে। তাঁকে খোঁজ করা হচ্ছে। তাঁকে ঠিকই ধরা হবে এবং জিজ্ঞেস করা হবে সে কেন এ রকম ফ্রড করল।’

প্রধানমন্ত্রীর এই বক্তব্যের পরপরই লেফটেন্যান্ট জেনারেল (অব.) সারওয়ার্দীকে গ্রেপ্তারের খবর জানা যায়।

ডিবির প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, সাভারের মডেল টাউন থেকে আজ চৌধুরী হাসান সারওয়ার্দীকে গ্রেপ্তার করা হয়েছে।

গত শনিবার সন্ধ্যায় আরেফি নয়াপল্টনের বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে নিজেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা পরিচয় দিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এ সময় তাঁর সঙ্গে বিএনপি নেতা ইশরাক হোসেন উপস্থিত ছিলেন।

পল্টন থানায় রোববার মহিউদ্দিন শিকদার নামের এক ব্যক্তি বাদী হয়ে আরেফিসহ তিনজনকে আসামি করে মামলা করেন। ওই মামলার বাকি দুই আসামি হলেন লেফটেন্যান্ট জেনারেল (অব.) চৌধুরী হাসান সারওয়ার্দী ও বিএনপি নেতা মো. ইশরাক হোসেন। পুলিশ সূত্র জানায়, অপরের রূপ ধারণ ও মিথ্যা পরিচয় দিয়ে বিশ্বাস ভঙ্গ করার অভিযোগে তাঁদের বিরুদ্ধে মামলা হয়েছে। এর আগে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রোববার সকালে আরেফিকে আটক করে পুলিশ।

আরেফিকে জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে গোয়েন্দা পুলিশ (ডিবি) সূত্র জানায়, আরেফি ২৮ অক্টোবরের কর্মসূচির বিষয়ে বিশেষভাবে অবগত ছিলেন না। অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী তাঁকে বিএনপি অফিসে নিয়ে যান। সেখানে ইশরাকও উপস্থিত ছিলেন। পরে আরেফিকে তাঁরা জো বাইডেনের উপদেষ্টা ও ডেমোক্রেটিক পার্টির নেতা বলে পরিচয় করিয়ে দিয়ে কথা বলার অনুরোধ জানান। তখন তিনি শিখিয়ে দেওয়া কথা বলেন।