যমুনায় অবৈধভাবে বালু তোলার দায়ে ২ লাখ টাকা অর্থদণ্ড

আদালতের রায়  | প্রতীকী ছবি

প্রতিনিধি কাজীপুর: সিরাজগঞ্জের কাজীপুরে যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে দুই ব্যক্তিকে অর্থদণ্ড দেওয়া হয়েছে। আজ সোমবার সকাল পৌনে ৯টায় অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালতে এ দণ্ড দেন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুখময় সরকার।

দণ্ডপ্রাপ্তরা হলেন—সিরাজগঞ্জের সদর উপজেলার ধানবান্ধি এলাকার আব্দুস সামাদ তালুকদারের ছেলে মনিরুল ইসলাম (৩৭) ও একই এলাকার একেন আলী শেখের ছেলে মোহাম্মদ শাহআলম (৪৫)।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, সোমবার ভোরে যমুনায় মা ইলিশ সংরক্ষণে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এ সময় তেকানি ও শুভগাছা এলাকায় গিয়ে দেখা যায় বাংলা ড্রেজার (খননযন্ত্র) বসিয়ে বালু তোলা হচ্ছে। সেখানে গিয়ে অবৈধ বালু উত্তোলনের দায়ে মেসার্স এস কনস্ট্রাকশনের দুই ড্রেজারের চালককে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতে তাদের এক লাখ করে মোট দুই লাখ টাকা অর্থদণ্ড করেন। দীর্ঘ দিন ধরে নির্ধারিত এলাকার বাইরে কাজীপুরে ঢুকে মেসার্স এস কনস্ট্রাকশন বাংলা ড্রেজার দিয়ে প্রকাশ্যে বালু উত্তোলন করে আসছিল।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সুখময় সরকার বলেন, তারা যমুনার তেকানি ও শুভগাছা ইউনিয়নের মাঝামাঝি অবৈধভাবে বালু তুলছিলেন। অবৈধভাবে বালু তোলার দায়ে ভ্রাম্যমাণ আদালতে এক লাখ করে দুই লাখ টাকা অর্থদণ্ড করা হয়েছে। পাশাপাশি সতর্ক করে দেওয়া হয়েছে যেন ইজারা এলাকার বাইরে অবৈধভাবে বালু না তোলে।