ঢাকায় যাওয়ার জন্য ট্রেনে উপচে পড়া ভিড়। শনিবার সকাল পৌনে ৯টার দিকে গাজীপুরের জয়দেবপুর জংশন রেলস্টেশনে | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি গাজীপুর: মহাসড়কের বিভিন্ন চেকপোস্টে তল্লাশি এড়াতে বিএনপির মহাসমাবেশে যোগ দিতে ট্রেনে করে ঢাকা যাচ্ছেন দলটি নেতা-কর্মীরা। আজ শনিবার সকালে গাজীপুরের জয়দেবপুর জংশন রেলস্টেশনে ট্রেনে যাত্রীদের উপচে পড়া ভিড় দেখা যায়। এই যাত্রীদের অধিকাংশ বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতা-কর্মী বলে ধারণা করা হচ্ছে।

ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের বিভিন্ন পয়েন্টে তল্লাশিচৌকি থাকায় ট্রেনযাত্রা নিরাপদ মনে করছেন ঢাকাগামী বিএনপি ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।

আজ সকাল পৌনে ৯টায় জয়দেবপুর জংশন রেলস্টেশনে ট্রেন আসামাত্রই হুমড়ি খেয়ে যাত্রীদের উঠতে দেখা যায়। ট্রেনের বগিতে ঠাঁই না পেয়ে অনেকে উঠেছেন ছাদে। আরও অসংখ্য মানুষ স্টেশনে অন্য ট্রেনের অপেক্ষায় আছেন। ট্রেনের ভেতরে ও ছাদে থেকে সরকারবিরোধী বিভিন্ন স্লোগানও শোনা যায়।

কয়েক যাত্রীর সঙ্গে কথা হলে তাঁরা বলেন, মহাসড়কে পরিবহনসংকট, পাশাপাশি পুলিশের চেকপোস্টে হয়রানি। তাই নিরাপদে ঢাকায় পৌঁছাতে তাঁরা ট্রেনকে বেছে নিয়েছেন।

বিএনপির মহাসমাবেশ সফল করতে গাজীপুর থেকে শত শত নেতা-কর্মী ঢাকায় যাচ্ছেন বলে জানিয়েছেন গাজীপুরের জেলা বিএনপির নেতা আনিসুর রহমান।

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য কাজী সাইয়েদুল আলম বাবুল বলেন, বিএনপির নেতা-কর্মীদের বাধাগ্রস্ত করতে পুলিশ নানাভাবে হয়রানি করছে। নেতা-কর্মীদের বাড়িতে তল্লাশি করে তাঁদের বিনা অপরাধে ধরে নিয়ে গেছে। তারপরও আজকের মহাসমাবেশে যাওয়ার জন্য মানুষের ঢল ঠেকাতে পারছে না।

এদিকে ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে আজ সকাল থেকে গণপরিবহন অনেকটাই কম। স্বাভাবিকের চেয়ে যানবাহন কম থাকায় ভোগান্তিতে পড়েছেন বিভিন্ন গন্তব্যের যাত্রী ও পথচারীরা।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাহবুবুর রহমান বলেন, ঢাকার সমাবেশ ঘিরে নাশকতা এড়াতে বাড়তি সতর্কতায় রয়েছে পুলিশ। কাউকে সন্দেহ হলে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। কোনো ভালো মানুষকে গ্রেপ্তার বা হয়রানি করা হচ্ছে না।