রাজশাহী মেডিকেলে ডেঙ্গু আক্রান্ত দুজনের মৃত্যু

ডেঙ্গু | প্রতীকী ছবি

প্রতিনিধি রাজশাহী: রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মঙ্গলবার দুপুর ১২টা থেকে বুধবার দুপুর ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত দুজন রোগী অবস্থায় মারা গেছেন। হাসপাতাল থেকে দুপুরে পাঠানো দৈনিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

মৃত দুজনের মধ্যে একটি শিশু, অন্যজন নারী। মারা যাওয়া শিশুর নাম মো. সাজিদ হোসেন (১৩)। সে রাজশাহীর চারঘাট উপজেলার মোশারফ হোসেনের ছেলে। মারা যাওয়া নারীর নাম মোসা. রুজুফা বেগম (৫৫)। তিনি দুর্গাপুর উপজেলার কাঁঠালবাড়িয়া গ্রামের বজলুর রহমানের স্ত্রী।

সাজিদের ডেঙ্গু ধরা পড়ে গত সোমবার চারঘাট স্বাস্থ্য কমপ্লেক্সে। সেখানে গতকাল রক্তের প্লাটিলেট ৬৮ হাজার থেকে ৪৬ হাজারে নেমে এলে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ৪২ নম্বর ওয়ার্ডে সন্ধ্যা ৭টার দিকে ভর্তি করা হয়। গতকাল দিবাগত রাত দুইটার পর তার মৃত্যু হয়।

মুঠোফোনে সাজিদের চাচা ইসলাম হোসেন বলেন, বাড়ির সবাই ভেঙে পড়েছেন। সাজিদের স্কুলের সবাই এসেছিল। আজ বেলা সাড়ে ১১টার দিকে জানাজা হয়েছে।

রুজুফাকে  মঙ্গলবার বেলা পৌনে দুইটার দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ৪৬ নম্বর ওয়ার্ডে ভর্তি করা হয়। পরে সেখানেই বিকেল চারটার দিকে মারা যান। তিনি বাড়িতে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দুর্গাপুর স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন ছিলেন। পরে উন্নত চিকিৎসার জন্য তাঁকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে আনা হয়।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফ এম এ শামীম আহাম্মদ জানান, বর্তমানে হাসপাতালে ১৮৪ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন।

হাসপাতালের পাঠানো প্রতিবেদন থেকে জানা গেছে, হাসপাতালে ভর্তি ১৮৪ জনের মধ্যে শুধু দুজন রোগীর বাইরে ভ্রমণের ইতিহাস রয়েছে। বাকি সবাই স্থানীয়ভাবে আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৮ জন। হাসপাতাল ছেড়েছেন ৭৪ জন। এখন পর্যন্ত এ হাসপাতালে ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছেন ২ হাজার ৫৯৬ জন। এর মধ্যে চিকিৎসা নিয়ে চলে গেছেন ২ হাজার ৩৯৭ জন। চলতি বছর ৮ জুলাই প্রথম হাসপাতালে রাজশাহীর বাঘা উপজেলার একজন মারা যান। এ পর্যন্ত ১৫ জন মারা গেলেন। হাসপাতালটিতে রাজশাহী বিভাগ ছাড়াও খুলনা, রংপুর বিভাগের ডেঙ্গু রোগীরাও চিকিৎসা নিচ্ছেন।