ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হামলার প্রতিবাদে বিক্ষোভ। আঙ্কারা, তুরস্ক, ৩১ অক্টোবর, ২০২৩ | ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলা এবং তার পাল্টায় গাজায় ইসরায়েলি বাহিনীর বোমা হামলা আজ শুক্রবার সপ্তম দিনে গড়িয়েছে। ২২ লাখ অধিবাসীর গাজা উপত্যকা অবরুদ্ধ করে ইসরায়েলের অব্যাহত বোমা হামলায় সেখানে ভয়ানক পরিস্থিতি তৈরি হয়েছে। চলমান এই সংঘাত এবং তা প্রশমনে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রচেষ্টার সর্বশেষ পরিস্থিতি তুলে ধরা হলো:

গাজার উত্তরাঞ্চল ছাড়ছেন বাসিন্দারা: ২৪ ঘণ্টার মধ্যে গাজার উত্তরাঞ্চলের ১১ লাখ বাসিন্দাকে দক্ষিণে সরে যেতে নির্দেশ দিয়েছে ইসরায়েল। এর পর থেকে সরতে শুরু করেছেন উত্তরাঞ্চলের লোকজন। গাজায় হামাসের সদস্যদের বিরুদ্ধে স্থল অভিযান চালানোর প্রস্তুতি হিসেবে সেখান থেকে বেসামরিক নাগরিকদের সরে যাওয়ার এই নির্দেশ দিয়েছে ইসরায়েল। এতে মানবিক বিপর্যয় আরও বাড়তে পারে বলে ইসরায়েলের এই পদক্ষেপের সমালোচনা করেছে জাতিসংঘ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ইসরায়েলও স্বীকার করেছে, মাত্র ২৪ ঘণ্টার মধ্যে গাজার উত্তরাঞ্চলের বাসিন্দাদের সরে যাওয়াটা কঠিন হবে। অপর দিকে ইসরায়েলের এই সতর্কবার্তা উপেক্ষা করতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে হামাস। 

ইসরায়েলে রকেট নিক্ষেপ: গাজা থেকে হামাসের যোদ্ধারা ইসরায়েলের দক্ষিণাঞ্চলে রকেট হামলা চালিয়ে যাচ্ছে। বিবিসির সাংবাদিকদের একটি দল ইসরায়েলের আশকেলোনে হামাসের ছোড়া রকেট আঘাত হানতে দেখেছেন। হামাসের সামরিক শাখা আল-কাশেম ব্রিগেড দাবি করেছে, আজ সকালে তাঁরা ইসরায়েলে দেড় শ রকেট নিক্ষেপ করেছেন।

ফিলিস্তিনিদের সমর্থনে বিক্ষোভ: ইসরায়েলি হামলায় বিপর্যস্ত ফিলিস্তিনিদের পক্ষে বিশ্বের বিভিন্ন দেশে বিক্ষোভ হয়েছে। বাংলাদেশের রাজধানী ঢাকা, তুরস্ক, ইরাক, জর্ডান, ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশে জুমার নামাজের পর ফিলিস্তিনিদের পক্ষে বিক্ষোভ হয়েছে।

ইসরায়েলের প্রতি সংহতি: ইসরায়েলের ভূখণ্ডে ঢুকে হামাস সদস্যরা যেভাবে নিরস্ত্র মানুষ হত্যা করেছেন, তার প্রতিবাদ জানিয়ে এবং ইসরায়েলের প্রতি সংহতি জানিয়ে ইউরোপের বিভিন্ন শহরে কর্মসূচি পালিত হয়েছে।

কূটনৈতিক প্রচেষ্টা: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন আজ জর্ডানে ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করেছেন। এর আগে ইসরায়েল সফর করে দেশটির নেতাদের কাছে যুক্তরাষ্ট্রের অব্যাহত সহায়তার প্রতিশ্রুতি দেন তিনি। তবে তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে এ কথাও বলেছেন যে হামাসের হামলার জবাবে যে সামরিক পদক্ষেপ নেওয়া হচ্ছে, তাতে যুদ্ধের আন্তর্জাতিক আইনগুলো মেনে চলতে হবে। আজ যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লিওড অস্টিন এবং ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ফন ডার লিয়েন ইসরায়েল সফর করেছেন।

দুই পক্ষে নিহত:
গাজায় ইসরায়েলের বোমা হামলায় নিহতের সংখ্যা দেড় হাজার ছাড়িয়েছে। অপর দিকে ইসরায়েলে হামাসের হামলায় নিহত হয়েছেন ১ হাজার ৩০০ মানুষ। আর ইসরায়েল থেকে দেড় শ ব্যক্তিকে ধরে এনে গাজায় জিম্মি করেছে হামাস।