রাজবাড়ীতে বই উৎসবে মেতে উঠল শিক্ষার্থীরা

রাজবাড়ী একাডেমির আয়োজনে শোভাযাত্রা | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি রাজবাড়ী: রাজবাড়ীতে দিনব‍্যাপী শুরু হয়েছে বই উৎসব। এ উপলক্ষে রাজবাড়ী একাডেমির আয়োজনে জেলা শিল্পকলা একাডেমির সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। পরে সেটি শহরের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ শেষে একই জায়গায় শেষ হয়। 

শোভাযাত্রা শেষে শিল্পকলা একাডেমির হলরুমে আলোচনা সভা হয়। আলোচনা সভা শেষে পুরোনো বই-পত্রিকা, দুলর্ভ বই, বিভিন্ন পত্রিকার প্রথম সংখ্যা, পাণ্ডুলিপি প্রদর্শন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন দৈনিক আজকের পত্রিকার উপসম্পাদক ড. জাহিদ রেজা নূর। অনুষ্ঠানে জেলার বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। 

দৈনিক আজকের পত্রিকার উপ-সম্পাদক ড. জাহিদ রেজা নূর বলেন, এখন পর্যন্ত বইটাই হচ্ছে সব থেকে বড় সংকেত। এর কারণ হচ্ছে বইটা হাতে নেওয়া যায়, যেকোনো সময় যেকোনো বইয়ের সঙ্গে যোগাযোগ করা যায়। ইলেকট্রিক মিডিয়ায় হয় না; তা নয়, প্রিন্টিং বইয়ের চেয়ে ডিজিটাল বইয়ের দিকে মানুষের আগ্রহ যাবে এটা সত‍্য। মানে স্থায়ীত্ব যেটা, যেটা আপনি সব সময় মনে করতে পারছেন আপনার সংগ্রহে রাখা যায়, সেটা কিন্তু মলাটের এই বই।’

শিক্ষাবিদ প্রাবন্ধিক ও গবেষক ড. অধ‍্যাপক সরকার আব্দুল মান্নান বলেন, ‘রাজবাড়ীর সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে আমরা অনেক আগে থেকেই জড়িত। আজ রাজবাড়ীতে বই উৎসবের আয়োজন করেছে সৈয়দ সিদ্দিকুর রহমান স‍্যারসহ তাঁর অনুসারীরা। আমি তাদের ধন্যবাদ জানাই এমন আয়োজন করার জন‍্য।’ 

রাজবাড়ী একাডেমির সভাপতি সৈয়দ সিদ্দিকুর রহমান জানায়, ঘরে ঘরে লাইব্রেরি প্রতিষ্ঠা, ছাত্র-ছাত্রীদের পাঠাভ্যাস উন্নয়ন, সব শিক্ষাপ্রতিষ্ঠানে লাইব্রেরি প্রতিষ্ঠা এবং বই পড়ার ঐতিহ্য ফিরিয়ে আনার লক্ষ‍্যে বই উৎসবের আয়োজন করা হয়েছে। 

সৈয়দ সিদ্দিকুর রহমান আরও বলেন, বই উৎসবের মূল উদ্দেশ্য হলো তরুণ প্রজন্ম যেন বই কেনে, বই পড়ে এবং পারিবারিকভাবে লাইব্রেরি প্রতিষ্ঠা করা। দিনব‍্যাপী বই উৎসবে কুইজ প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা আয়োজন করা হয়েছে।

এ সময় বিশেষ অতিথি ছিলেন সমাজ ও সংস্কৃতি সেবক নাসিম শফি, সাবেক শিক্ষা অফিসার আজিজা খানম, ডা. ইকবাল হোসেন প্রমুখ।