রাবিতে নির্মাণাধীন ভবনে বিদ্যুতায়িত হয়ে শ্রমিকের মৃত্যু

বিদ্যুৎস্পৃষ্ট | প্রতীকী ছবি

প্রতিনিধি রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নির্মাণাধীন একটি ভবনে কাজের সময় বিদ্যুতায়িত হয়ে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের ১০ তলাবিশিষ্ট শহীদ এ এইচ এম কামারুজ্জামান হলে এ ঘটনা ঘটে। মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক।

ওই শ্রমিকের নাম ইউনুস আলী। তিনি চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ থানার মির্জাপুর এলাকার আতাউর রহমানের ছেলে।

প্রত্যক্ষদর্শী ও বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, সকালে বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন শহীদ এ এইচ এম কামারুজ্জামান হলের দশ তলায় পানি তোলার জন্য মোটরের সুইচ দিতে যান ইউনুস আলী। সেখানে বৈদ্যুতিক শর্টসার্কিটে গুরুতর আহত হন তিনি। পরে তাঁকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের (রামেক) জরুরি বিভাগে নিলে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

এ বিষয়ে প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, ‘বিষয়টি জানতে পেরে আমরা সরেজমিনে গিয়েছিলাম। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নির্মাণাধীন ভবনের কাজ বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দপ্তর বিষয়টি খতিয়ে দেখে রিপোর্ট জমা দিলে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’ তা ছাড়া ওই কর্মচারীর ক্ষতিপূরণ দেওয়ার জন্য তাঁর পরিবার, ঠিকাদারি প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয় প্রশাসন আলোচনায় বসবেন বলে জানান তিনি।

অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পের আওতায় ১০ তলা শহীদ এ এইচ এম কামারুজ্জামান আবাসিক হল ও ২০ তলা একাডেমিক ভবনের কাজ পায় ঠিকাদারি প্রতিষ্ঠান মজিদ সন্স কনস্ট্রাকশন লিমিটেড।

এর আগে ২০২২ সালের ৩১ মে নির্মাণাধীন ২০ তলা অ্যাকাডেমিক ভবনে কাজের সময় বিদ্যুতায়িত হয়ে সাগর নামের এক শ্রমিকের মৃত্যু হয়। ওই সময় নিরাপত্তা সামগ্রী ছাড়া শ্রমিকদের কাজ করানোর অভিযোগে নির্মাণকাজ বন্ধ করে দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।