টানেল পার হতে যত টাকা টোল দিলেন প্রধানমন্ত্রী

টোল দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি চট্টগ্রাম:  চট্টগ্রামের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল পার হতে ৪ হাজার ২০০ টাকা টোল দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে নিজের গাড়ির জন্য ২০০ টাকা। বাকি টাকা বহরের ২০টি গাড়ির জন্য। প্রধানমন্ত্রীর বহরে ২১টি গাড়ি ছিল। এ তথ্য জানিয়েছেন টানেল প্রকল্পের উপপ্রকল্প পরিচালক মো. আবুল কালাম আজাদ।

এর আগে আজ শনিবার বেলা ১১টা ৪০ মিনিটে পতেঙ্গা প্রান্তে ফলক উন্মোচনের মাধ্যমে টানেল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধন শেষে টানেল পাড়ি দিয়ে আনোয়ারা প্রান্তে টোল প্লাজায় যান। প্রধানমন্ত্রী প্রথম ব্যক্তি, যিনি টোল দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল পার হয়েছেন। আজ দুপুর ১২টায় চট্টগ্রামের আনোয়ারায় অবস্থিত টোল প্লাজায় টোল বুথে দায়িত্বরত কর্মী ঝুমুর আক্তারের কাছে টোল দেন। এ সময় ঝুমুর আক্তারের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ ১২ ধরনের পরিবহনের জন্য টোল নির্ধারণ করেছে। এর মধ্যে কার ও জিপের জন্য টোল নির্ধারণ করেছে ২০০ টাকা। সর্বসাধারণের যান চলাচলের জন্য আগামীকাল রোববার সকাল ৬টা থেকে টানেল খুলে দেওয়া হবে।

দেশের প্রথম টানেলের সংযোগ সড়কসহ মোট দৈর্ঘ্য ৯ দশমিক ৩৯ কিলোমিটার। প্রধান টানেলের দৈর্ঘ্য ৩ দশমিক ৩২ কিলোমিটার। এ ছাড়া সংযোগ সড়ক ৫ দশমিক ৩৫ কিলোমিটার লম্বা।

আনোয়ারা প্রান্তে থাকা একমাত্র ভায়াডাক্ট বা ওভারপাস ৭২৭ মিটার দীর্ঘ। টানেলের ভেতরে থাকা দুটি টিউব বা সুড়ঙ্গের প্রতিটির দৈর্ঘ্য ২ দশমিক ৪৫ কিলোমিটার করে। প্রতিটি টিউবে দুটি করে মোট চারটি লেন রয়েছে। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের এই প্রকল্প বাস্তবায়নে খরচ হচ্ছে ১০ হাজার ৬৮৯ কোটি টাকা।