দেশের সামগ্রিক উন্নয়নের সঙ্গে শিক্ষাব্যবস্থারও উন্নয়ন হয়েছে: খাদ্যমন্ত্রী

 

নিয়ামতপুর সরকারি বহুমুখী মডেল উচ্চবিদ্যালয় মাঠে ‘বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা ও শিক্ষকের করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় বক্তব্য রাখেন খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি নওগাঁ: খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার বলেছেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা যখনই রাষ্ট্রক্ষমতায় এসেছেন, তখনই দেশের সামগ্রিক উন্নয়নের সঙ্গে শিক্ষাব্যবস্থারও উন্নয়ন হয়েছে।

শুক্রবার সকালে নিয়ামতপুর সরকারি বহুমুখী মডেল উচ্চবিদ্যালয়ের মাঠে ‘বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা ও শিক্ষকের করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী।

খাদ্যমন্ত্রী নতুন প্রজন্মকে স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে শিক্ষক সমাজের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন। এ সময় তিনি শিক্ষকদের প্রতি বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা শিক্ষার্থীদের কাছে তুলে ধরার আহ্বান জানান।

সাধন চন্দ্র মজুমদার বলেন, মহান স্বাধীনতাসংগ্রামে শিক্ষকদের ভূমিকা ছিল অগ্রগণ্য। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তাঁরা অগ্রণী ভূমিকা রাখবেন। তিনি শিক্ষকদের প্রতি শিক্ষার্থীদের ডিজিটাল লিটারেসি শিক্ষা দেওয়ার পাশাপাশি নৈতিকতা শিক্ষা দেওয়ারও আহ্বান জানান।

খাদ্যমন্ত্রী বলেন, শেখ হাসিনা শিক্ষকদের মর্যাদা দিয়েছেন। শিক্ষার জাতীয়করণে তিনি গুরুত্ব দিয়েছেন। শিক্ষার্থীদের উপবৃত্তি এবং বছরের প্রথম দিনে বিনা মূল্যে নতুন বই তুলে দিচ্ছেন তিনি। মোবাইল ফোনে উপবৃত্তির টাকা পেয়ে যাচ্ছেন অভিভাবকেরা।

সাধন চন্দ্র মজুমদার বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ হয়েছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষার বিকল্প নেই। আর শিক্ষিত সমাজ গঠনে প্রধান ভূমিকা পালন করছেন আমাদের শিক্ষকেরা। শিক্ষক স্মার্ট হলে শিক্ষার্থীরাও স্মার্ট হয়ে উঠবে।’

খাদ্যমন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশের চারটি ভিত্তি হচ্ছে স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নেন্স, স্মার্ট সোসাইটি। স্মার্ট বাংলাদেশ হবে সাশ্রয়ী, টেকসই, জ্ঞানভিত্তিক, বুদ্ধিদীপ্ত ও উদ্ভাবনী। আর এর বাস্তবায়নের মূল কারিগর শিক্ষক শ্রেণি। শিক্ষক শ্রেণি স্মার্ট সিটিজেন তৈরিতে আরও বেশি সক্রিয় হবেন।

নিয়ামতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমতিয়াজ মোরশেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নিয়ামতপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ফরিদ আহম্মেদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা রাজশাহী অঞ্চলের পরিচালক মাহবুবুর রহমান, জেলা শিক্ষা অফিসার (নওগাঁ) মো. লুৎফর রহমান, নিয়ামতপুর সরকারি কলেজের অধ্যক্ষ মো. মমতাজ হোসেন মণ্ডল, নিয়ামতপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ ও সাধারণ সম্পাদক জাহিদ হাসান বিপ্লব। এর আগে খাদ্যমন্ত্রী বরিয়া-নাকইল সড়ক উন্নয়নকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।