‘মুজিব: একটি জাতির রূপকার’ চলচ্চিত্রের প্রদর্শন বন্ধ রাখতে আইনি নোটিশ

মুজিব: একটি জাতির রূপকার সিনেমার দৃশ্যে আরিফিন শুভ | ছবি: ফেসবুক থেকে

নিজস্ব প্রতিবেদক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত ‘মুজিব: একটি জাতির রূপকার’ (মুজিব: দ্য মেকিং অব আ নেশন) চলচ্চিত্র থেকে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও তাঁর স্ত্রী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া–সংক্রান্ত দৃশ্যগুলো অপসারণ বা প্রত্যাহারে সাত দিনের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ জানিয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে। ওই সময় পর্যন্ত মুক্তি পাওয়া চলচ্চিত্রটি দেশে ও ভারতের সিনেমা হলের পাশাপাশি কোনো ওটিটি (ওভার দ্য টপ স্ট্রিমিং) প্ল্যাটফর্মে চলমান প্রদর্শন বন্ধ রাখতেও অনুরোধ করা হয়েছে।

বিএনপির আইনবিষয়ক সম্পাদক কায়সার কামাল আজ বৃহস্পতিবার ডাকযোগে ওই নোটিশ পাঠান। চলচ্চিত্রের দুটি দৃশ্যের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘একটি দৃশ্যে দেখা যায়, খন্দকার মোশতাক তৎকালীন মেজর জেনারেল জিয়াউর রহমানকে সাবেক তথ্যমন্ত্রী তাহের উদ্দিন ঠাকুরের সঙ্গে পরিচয় করিয়ে দিয়ে কথোপকথন করছেন। অন্য দৃশ্যে দেখা যায়, তৎকালীন মেজর জিয়া খালেদা জিয়াসহ শেখ কামালের বিয়ের অনুষ্ঠানে নৌকাসদৃশ ফুলের তোড়া নিয়ে যাচ্ছেন। এই দুটি অংশ এখন পর্যন্ত লিখিত কোনো ইতিহাসে আসেনি। এই দৃশ্যগুলোর মাধ্যমে চলচ্চিত্রে জিয়াউর রহমান ও খালেদা জিয়াকে উদ্দেশ্যপ্রণোদিতভাবে উপস্থাপন করা হয়েছে। এই উপস্থাপনের মধ্য দিয়ে ইতিহাসের বিকৃতি ঘটেছে, যে কারণে ওই আইনি নোটিশ পাঠানো হয়েছে।’

ওই চলচ্চিত্রের প্রযোজক হিসেবে বাংলাদেশ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব; যুগ্ম প্রযোজক হিসেবে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব; নির্বাহী প্রযোজক হিসেবে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক; যুগ্ম নির্বাহী প্রযোজক হিসেবে ভারতের চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক; ফ্যাসিলিটর হিসেবে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব; বাংলাদেশ ও ভারতের সেন্সর বোর্ডের চেয়ারম্যান; পরিবেশক জাজ মাল্টিমিডিয়ার চেয়ারম্যান এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব বরাবর ওই নোটিশ পাঠানো হয়। এ ছাড়া বাংলাদেশে ভারতের হাইকমিশনার বরাবরও ওই নোটিশ পাঠানো হয়েছে।

এর আগে ২০১৯ সালে সিনেমাটির কাজ শুরু হয়। চলতি বছরের ৩১ জুলাই চলচ্চিত্রটি বাংলাদেশে কাটাকাটি ছাড়া সেন্সর ছাড়পত্র পায়। চলচ্চিত্রটি ১৩ অক্টোবর মুক্তি পায়। ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগালের পরিচালনায় চলচ্চিত্রে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ, শেখ হাসিনা চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া এবং বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেছার চরিত্রে নুসরাত ইমরোজ তিশা অভিনয় করেছেন। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রের মধ্যে তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদ অভিনয় করেছেন।