শিশুদের আঁকা ছবিতে বরেন্দ্র অঞ্চলের খরা

ছবি হাতে শিশুরা | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি রাজশাহী: খরায় পুড়ছে জমির ধান। পাশে বসে থাকা কৃষকের মাথায় হাত। বরেন্দ্র অঞ্চলের খরা নিয়ে এ রকম একটি ছবি এঁকেছে এক শিশু। আরেক শিশুর ছবিতে আঁকা হয়েছে গরমের চিত্র। বৃক্ষ নিধন করে অতিরিক্ত দালান কোঠা নির্মাণের ফলে গরম বেশি এ রকম ছবি এঁকেছে আরেক শিশু। 

বৃহস্পতিবার সকালে রাজশাহী নগরীর ফুলতলা এলাকায় শিশুদের এই চিত্রাঙ্কনের আয়োজন করা হয়। জলবায়ু ও আবহাওয়া পরিবর্তনে, অধিক গরম, রোদে ও তাপের কারণে তাদের মনে যা আসে তাই আঁকতে বলা হয়েছিল শিশুদের।

ফুলতলা এলাকার তৃতীয় শ্রেণির রুকাইয়া রুকু (১০) রং পেনসিলে ফুটিয়ে তোলে খরা প্রবণ বরেন্দ্র অঞ্চলের খরার চিত্র। অত্যধিক খরার কারণে কৃষকের জমির আবাদ নষ্ট হয়েছে, জমি ফেটে যাওয়ার কারণে কৃষকের মাথায় হাত উঠেছে এমন চিত্র এঁকেছে সে।
 
একই পাড়ার দ্বিতীয় শ্রেণির সিনথিয়া (৮) এঁকেছে খরার কারণে গাছ মরে যাচ্ছে। এদিকে চতুর্থ শ্রেণির ইয়াসিন আলী (১২) নগরে দালান-কোঠা আর একটি ছোট্ট জায়গায় একটি গাছের বেড়ে ওঠার চিত্র এঁকেছে।

ছোট শিশুদের মনের কথা ও ভালো লাগার কথা ছবির মাধ্যমে আঁকতে এমন ব্যতিক্রমী আয়োজনটি করে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী যুব সংগঠন ‘ছোট্ট স্বপ্ন’। এতে সহযোগিতা করে উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক।
 
অনুষ্ঠানটি পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক আবু মুসা। তিনি বলেন, ‘বস্তির শিশুদের আমরা শিক্ষা উপকরণ দিই। বিভিন্ন দুর্যোগের সময় আমরা প্রান্তিক মানুষদের সহায়তা করে থাকি। একই সঙ্গে পরিবেশ শিক্ষা এবং মননশীল প্রজন্ম তৈরিতে আমরা কাজ করছি। এর অংশ হিসেবেই শিশুদের নিয়ে এসব চিত্রাঙ্কনের আয়োজন করা হয়।’