ঈশ্বরদীতে জসিম উদ্দিন মণ্ডলের মৃত্যু বার্ষিকীর স্মরণসভা

স্মরণসভায় বক্তব্য দেন কাজী সাজ্জাদ জহির চন্দন | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি ঈশ্বরদী: পাবনার ঈশ্বরদীতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় উপদেষ্টা কমিটির সদস্য প্রবীণ রাজনীতিক ও প্রখ্যাত শ্রমিকনেতা কমরেড জসিম উদ্দিন মণ্ডলের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা হয়েছে।

এ উপলক্ষে সোমবার সন্ধায় ঈশ্বরদী প্রেসক্লাব মিলনায়তনে তাঁর বর্ণাঢ্য জীবন নিয়ে স্মৃতিচারণা হয়। বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) উপজেলা কমিটি এ অনুষ্ঠানের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শওকত আলী।

স্মরণসভায় অতিথিবৃন্দ | ছবি: পদ্মা ট্রিবিউন

স্মরণসভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহির চন্দন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ' জসিম উদ্দিন মণ্ডল আজীবন সংগ্রামী নেতা ছিলেন। অনেক নেতাদের দেখা যায় একসময় সংগ্রাম করে অন্য সময় সংগ্রাম করে না। আর কমরেড জসিম উদ্দিন মন্ডল এমন একজন নেতা ছিলেন তার জীবনদশায় পুরোটা সময় ধরেই শ্রমিক ও মেহনতী মানুষের অধিকার আদায়ে সংগ্রাম করেছেন। তিনি একজন কিংবদন্তী নেতা।'

কাজী সাজ্জাদ জহির চন্দন বলেন, ‘বর্তমান দেশে কোন গণতন্ত্র নেই। দেশের মানুষের কথা বলার কোন অধিকার নেই। শ্রমিক, দিনমজুর মানুষের উপরে এক প্রকার জুলুম ও নির্যাতন করা হচ্ছে। দ্রব্যমুল্যের উর্দ্ধমুখিতে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হচ্ছে নিম্ন আয়ের মানুষেরা’।

তিনি আরও বলেন, ‘এখন আর ভোট দিতে যেতে হয়না। সরকারী দলের লোকজনই ভোট দেওয়ার জন্য যথেষ্ট। প্রশাসন, আমলারা এখন আর রাজনীতিবীদদের সম্মান করে না। ধমক দেয়, কারণ তারা মনে করে প্রশাসনের কারণেই তারা ভোটে নির্বাচিত’। বিশেষ অতিথি ছিলেন, সিপিবির রাজশাহী বিভাগীয় সমন্বয়ক ইসমাইল হোসেন।

স্মরণসভায় বক্তব্য দেন মোস্তাক আহমেদ কিরণ | ছবি: পদ্মা ট্রিবিউন

অন্যদের মধ্যে বক্তব্য দেন, সিপিবি পাবনা জেলার সাধারণ সম্পাদক সালফী আল ফাত্তাহ্, সম্পাদকমন্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক, আহসান হাবিব, ঈশ্বরদী উপজেলা কমিটির সহসাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম রিপন, ঈশ্বরদী প্রেসক্লাবের সভাপতি মোস্তাক আহমেদ কিরণ, কৃষক সমিতির জেলা কমিটির সভাপতি জামাত আলী মন্ডল, বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন উপজেলা শাখার মহিলা বিষয়ক সম্পাদক সুবর্ণা, উপজেলা সিপিবির সাবেক সাধারণ সম্পাদক জুয়েল হোসেন সোহাগ, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সদস্য এনামুল ইসলাম জিন্না, উদীচী উপজেলা শাখার সভাপতি আব্দুল হাই মঞ্জু চৌধুরী ও সাংবাদিক ববি সরদার প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিপিবি উপজেলা কমিটির সাধারণ সম্পাদক আলোক মজুমদার।

পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে জসিম উদ্দিন মণ্ডলকে শ্রদ্ধাভরে স্মরণ করেন | ছবি: পদ্মা ট্রিবিউন

এর আগে সোমবার সকালে নাগরিক কমিটির উদ্যোগে ঈশ্বরদী কেন্দ্রীয় গোরস্থানে জসিম উদ্দিন মন্ডলের কবরে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।