আমেরিকা যার বন্ধু তার শত্রু দরকার নেই: শাহ আলম

শামছুজ্জামান সেলিমের স্মরণে আয়োজিত নাগরিক স্মরণসভায় বক্তব্য দেন শাহ আলম | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি ঈশ্বরদী: বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সভাপতি শাহ আলম বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র যাদের বন্ধু, তাদের শত্রুর প্রয়োজন নেই। 

বৃহস্পতিবার সন্ধ্যায় ঈশ্বরদী প্রেসকাব মিলনায়তনে সিপিবি নেতা শামছুজ্জামান সেলিমের নাগরিক স্মরণ সভায় তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, বাংলাদেশের রাজনীতি সরকারের হাতে নেই। ব্যবসায়ী, আমলা, বিদেশি শক্তির হাতে রাজনীতি চলে গেছে। এই তিন শক্তিই দেশকে এখন পরিচালনা করছে। আমেরিকার দূতাবাসে রাজনৈতিক দলগুলোর দৌড়ঝাঁপ বেড়েছে। আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ পদে নেতৃত্ব দিচ্ছেন ব্যবসায়ীরা।

কমরেড শাহ আলম বলেন, ১৫ বছর ধরে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি আওয়ামী লীগ ক্ষমতায় থেকেও রাজনীতি কেন এখানে চলে এলো? কারণ দেশে গণতন্ত্র নেই। আজ পুরো দেশ গণতন্ত্রহীনতায় ভুগছে। আর এই সুযোগে আমেরিকার অপতৎপরতা বেড়েই চলেছে।

শামছুজ্জামান সেলিমের স্মরণে আয়োজিত নাগরিক স্মরণসভায় বক্তব্য দেন  নুরুজ্জামান বিশ্বাস | ছবি: পদ্মা ট্রিবিউন

ঈশ্বরদী নাগরিক কমিটি আয়োজিত স্মরণ সভায় প্রধান অতিথি ছিলেন পাবনা-৪ আসনের সংসদ নুরুজ্জামান বিশ্বাস এমপি। এসময় তিনি বলেন, 'জাতি শামছুজ্জামান সেলিমের মৃত্যুতে একজন শ্রেষ্ঠ সন্তানকে হারাল। যিনি ব্যক্তি-গোষ্ঠী স্বার্থ উপেক্ষা করে মানবমুক্তির স্বপ্ন দেখেছেন এবং তা বাস্তবায়নের জন্য জীবনের শেষ দিন পর্যন্ত লড়াই করে গেছেন। গণতন্ত্র, অসাম্প্রদায়িকতা, মুক্তিযুদ্ধের চেতনা, সমাজতন্ত্র তথা মুক্ত মানবের মুক্ত সমাজ প্রতিষ্ঠার সংগ্রামে নীতিনিষ্ঠ ও অবিচল থেকে প্রতি মুহূর্তে আমরা তার প্রতি শ্রদ্ধা জানাব।'

মুক্তিযুদ্ধের সংগঠক বীর মুক্তিযোদ্ধা আব্দুল হালিমের সভাপতিত্বে নাগরিক স্মরণ সভায় বক্তব্য দেন পৌরসভার মেয়র ইছাহক আলী মালিথা, পাবনার ফরিদপুর পৌরসভার মেয়র কামরুজ্জামান মাজেদ, বীর মুক্তিযোদ্ধা আ.ত.ম শহিদুজ্জামান নাসিম, বাংলাদেশ পরিবেশ আন্দোলন কেন্দ্রীয় কমিটির যুগ্ন সম্পাদক এস এম মিজানুর রহমান, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সদস্য হাসানুজ্জামান, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুল বাতেন, সিপিবি পাবনা জেলা শাখার সভাপতি মণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক প্রমূখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ঈশ্বরদী নাগরিক কমিটির সদস্য সচিব ও প্রেসক্লাবের সভাপতি মোস্তাক আহমেদ কিরণ।