রাজশাহী বিশ্ববিদ্যালয়: সম্মেলনস্থলে জড়ো হচ্ছেন ছাত্রলীগের নেতা-কর্মীরা, ক্যাম্পাসে উৎসবের আমেজ

নেতা-কর্মীরা সম্মেলনস্থলে আসতে শুরু করেছেন। সোমবার সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবাশ বাংলাদেশ মাঠে | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি রাজশাহী বিশ্ববিদ্যালয়: দীর্ঘ সাড়ে ছয় বছর পর আজ সোমবার রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের ২৬তম বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের সাবাশ বাংলাদেশ মাঠে আয়োজিত এই সম্মেলনে যোগ দিতে আজ সকাল থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে আসছেন নেতা-কর্মীরা। সম্মেলনকে ঘিরে নেতা-কর্মীদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে।

সম্মেলনের প্রথম অধিবেশনের উদ্বোধন করবেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন। প্রধান অতিথি হিসেবে থাকবেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদের সঞ্চালনায় এতে প্রধান বক্তা থাকবেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান। বিশেষ অতিথি হিসেবে থাকার কথা রয়েছে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের। সম্মানিত অতিথি থাকবেন রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য ও রাবি ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আয়েন উদ্দিন এবং কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহসভাপতি আনিকা ফারিহা জামান।

সম্মেলন শুরুর নির্ধারিত সময় ছিল সকাল ১০টা। তবে কিছুটা বিলম্বে শুরু হবে বলে ছাত্রলীগ সূত্রে জানা গেছে।

সকাল থেকে সরেজমিন দেখা গেছে, সমাবেশস্থল ও ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ চত্বর পদপ্রত্যাশী নেতাদের ফেস্টুন, ব্যানার ও সাইনবোর্ডে ছেয়ে গেছে। সাবাশ বাংলাদেশ মাঠে তৈরি করা হয়েছে মঞ্চ। মঞ্চের সামনে মাঠে সারি সারি রাখা হয়েছে চেয়ার। সকাল আটটা থেকেই ছাত্রলীগের হল ইউনিট, পদপ্রত্যাশী ও তাঁদের সমর্থকেরা সমাবেশস্থলে জড়ো হতে থাকেন। ব্যানার, ফেস্টুন ও খণ্ড খণ্ড মিছিল নিয়ে সমাবেশস্থলে আসেন তাঁরা। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নেতা-কর্মীদের উপস্থিতি বাড়তে দেখা গেছে। সম্মেলনকে ঘিরে নেতা-কর্মীদের মধ্যে বিরাজ করছে উৎসবের আমেজ। যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর রয়েছে।

ছাত্রলীগ সূত্রে জানা যায়, সর্বশেষ ২০১৬ সালের ৮ ডিসেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের ২৫তম সম্মেলন অনুষ্ঠিত হয়। ১১ ডিসেম্বর গোলাম কিবরিয়াকে সভাপতি ও ফয়সাল আহমেদকে সাধারণ সম্পাদক করে ১৩ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়। গঠনতন্ত্র অনুযায়ী ওই কমিটির মেয়াদ শেষ হয় ২০১৭ সালের ১১ ডিসেম্বর। এরপর গত বছরের ২৫ অক্টোবর এক বিজ্ঞপ্তির মাধ্যমে ১২ নভেম্বর শাখা ছাত্রলীগের সম্মেলনের দিনক্ষণ ঘোষণা করা হয়। কিন্তু পরে সেই সম্মেলন স্থগিত করা হয়। ওই সময় সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আসতে জীবনবৃত্তান্ত (সিভি) জমা দেন ৯৪ জন পদপ্রত্যাশী। পরে চলতি বছরের ৮ সেপ্টেম্বর আজকের দিনকে সম্মেলনের দিনক্ষণ ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ।

পদপ্রত্যাশীদের মধ্যে অন্তত এক ডজন নেতার নাম আলোচিত হচ্ছে। ক্যাম্পাসে সব মহলে এখন একটাই আলোচনা, কাদের হাতে আসছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতৃত্ব।