কলেজের ছাত্রাবাসে ঢুকে শিক্ষার্থীদের খাবার খেয়ে যাচ্ছে সেই বানরটি

রাজশাহী কলেজের মহারানী হেমন্তকুমারী হিন্দু ছাত্রাবাসের প্রাচীরের ওপরে বসে আছে বানরটি। শুক্রবার বিকেলে | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি রাজশাহী: রাজশাহীর শাহ মখদুম থানা এলাকায় সম্প্রতি একটি বানরকে ঘিরে ধরেছিল একদল কুকুর। বানরটি দ্রুত একটি রিকশায় উঠে নিজেকে রক্ষা করেছিল। খাবারের জন্য সেই বানর এক সপ্তাহ ধরে রাজশাহী কলেজের মহারানি হেমন্তকুমারী হিন্দু ছাত্রাবাসের আশপাশে ঘোরাঘুরি করছে। ছাত্রাবাসের আশপাশের গাছে গাছে থাকছে। সুযোগ পেলে জানালা দিয়ে ছাত্রাবাসে ঢুকে টেবিলে রাখা শিক্ষার্থীদের খাবার খেয়ে যাচ্ছে সে।

ছাত্রাবাসের ৮ নম্বর কক্ষের আবাসিক শিক্ষার্থী সুশীল চন্দ্র পাল বলেন, ১৪ সেপ্টেম্বর দুপুরে তিনি কক্ষে ঘুমিয়ে ছিলেন। তাঁর কক্ষসঙ্গী (রুমমেট) জয় কর্মকার রান্না করে খাবার টেবিলে রেখে গোসল করতে যান। হঠাৎ টেবিল থেকে থালা নিচে পড়ার শব্দে তাঁর ঘুম ভেঙে যায়। জেগে উঠে দেখেন, পাশের টেবিলে রাখা খাবার থেকে শসা নিয়ে একটি বানর খাচ্ছে। খাবারও এলোমেলো করা। তাঁকে জেগে উঠতে দেখেই বানরটি জানালা দিয়ে বের হয়ে ছাত্রাবাসের ছাদে গিয়ে বসে। এর পর থেকেই সে ছাত্রাবাসের আশপাশেই থাকছে। ছাত্রাবাসের পাশে গাছে গাছে তাকে দেখা যাচ্ছে। সুযোগ পেলেই খাবারের সন্ধানে ছাত্রাবাসে ঢুঁ মারছে।

শুক্রবার বিকেলেও বানরটি একইভাবে ছাত্রাবাসের ৫ নম্বর কক্ষে ঢোকে। কিন্তু ওই সময় কোনো টেবিলে খাবার ছিল না। শিক্ষার্থীরা একসঙ্গে ‘বানর ঢুকেছে, বানর ঢুকেছে’ বলে শোরগোল শুরু করলে বানরটি দরজা দিয়ে দ্রুত বের হয়ে যায়। এরপর ছাত্রাবাসের প্রাচীরের ওপরে গিয়ে বসে। বানরের কারণে শিক্ষার্থীরা বিপাকে পড়েছেন। কক্ষে খাবার থাকলে জানালা বা দরজা খোলা রাখতে পারছেন না।

৪ সেপ্টেম্বর সকালে বানরটিকে শাহ মখদুম থানা এলাকায় একদল কুকুর ঘিরে ধরে। রিকশায় উঠে সে আত্মরক্ষা করেছিল। নগরের কাজীহাটা এলাকায় অবস্থিত বাংলাদেশ বেতার রাজশাহীর সামনে এসে রিকশা থেকে নেমে যায় বানরটি। তখন তাকে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলতে দেখা যায়।