পাবনায় রণেশ মৈত্রর স্মরণসভা

রণেশ মৈত্রর স্মরণসভা। মঙ্গলবার রাতে পাবনা প্রেসক্লাব মিলনায়তনে | ছবি: পদ্মা ট্রিবিউন 

প্রতিনিধি পাবনা: ভাষাসৈনিক একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক রণেশ মৈত্রর প্রথম প্রয়ান দিবস স্মরণে মঙ্গলবার রাতে পাবনা প্রেসক্লাব মিলনায়তনে স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তারা শহরের বেলতলা রোড রণেশ মৈত্রর নামে করার দাবী জানান।

পাবনা প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমানের সভাপতিত্বে এবং সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক ইয়াদ আলী মৃধা পাভেলের সঞ্চালনায় স্মরণসভায় স্বাগত বক্তব্য দেন সাধারণ সম্পাদক সৈকত আফরোজ আসাদ।

অন্যদের মধ্যে বক্তব্যে দেন, পাবনা সংবাদপত্র পরিষদের সভাপতি আব্দুল মতীন খান, রণেশ মৈত্রর ছেলে প্রলয় মৈত্র, পাবনা প্রেসক্লাবের সাবেক সম্পাদক উৎপল মির্জা, অধ্যাপক গয়ালী চন্দ্র বিশ্বাস, প্রেসক্লাব সদস্য ড. নরেশ চন্দ্র মধু, রাজিউর রহমান রুমী, আব্দুল জব্বার ও আহমেদ হুমায়ুন কবীর তপু প্রমুখ।

স্মরণসভায় বক্তারা বলেন, রণেশ মৈত্র দেশের অসহায়, শোষিত ও বঞ্চিত মানুষের জন্য আন্দোলন ও সংগ্রাম করেন। রাজনৈতিক আন্দোলনের পাশাপাশি সাংস্কৃতিক আন্দোলন জোরদার করার জন্যও গড়ে তোলেন বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন। তার অবদান ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। পাবনার সাংবাদিকসহ সকল মানুষ তাকে চিরদিন স্মরণ করবে। তার আর্দশকে ধারণ করে নতুন প্রজন্মের সাংবাদিকদের এগিয়ে আসতে হবে।

রণেশ মৈত্র এক ডজনের বেশি গ্রন্থের লেখক। পাবনা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সম্পাদক, ছাত্র ইউনিয়ন ও ন্যাশনাল আওয়ামী পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা, তাঁতি অধিকার প্রতিষ্ঠা, ঘুঘুদহ ও বিল কুড়ানিয়ার খেতমজুরদের আন্দোলনসহ মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন তিনি।

সভার শুরুতে তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এর আগে দুপুরে পাবনার মহাসশ্মানে রণেশ মৈত্রর পরিবারের উদ্যোগে একটি বিশ্রামাগার উদ্বোধন করা হয়।