নাটোরে বিএনপি নেতা রুহুল কুদ্দুস ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

বিএনপির সাংগঠনিক সম্পাদক এম রুহুল কুদ্দুস তালুকদার ও তাঁর স্ত্রী সাবিনা ইয়াসমিন | ছবি: সংগৃহীত

প্রতিনিধি নাটোর: বিএনপির সাংগঠনিক সম্পাদক এম রুহুল কুদ্দুস তালুকদার (দুলু) ও তাঁর স্ত্রী সাবিনা ইয়াসমিনের বিরুদ্ধে পৃথক দুই মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। মঙ্গলবার দুপুরে নাটোর জেলা দায়রা জজ আদালতের বিচারক মো. শরীফ উদ্দীন জামিন এ আদেশ দেন।

রুহুল কুদ্দুস তালুকদারের বিরুদ্ধে একটি হত্যা মামলায় এবং তাঁর স্ত্রী সাবিনা ইয়াসমিনের বিরুদ্ধে বিস্ফোরক দ্রব্য আইনের একটি মামলায় আজ অভিযোগ গঠনের দিন ধার্য ছিল। আদালতে হাজির না হওয়ায় তাঁদের জামিন বাতিল করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।

জেলা দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত সরকারি কৌঁসুলি আরিফুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, দুটি মামলাতেই আসামিদের বিরুদ্ধে আজ অভিযোগ গঠনের দিন ধার্য ছিল। আসামিদের উপস্থিতিতে অভিযোগ গঠন করতে হয়। আসামি অনুপস্থিত থাকলে তাঁর জামিন বাতিল হয়। এ কারণে আসামিদের জামিন বাতিল করে অভিযোগ গঠন করা হয়েছে। পুরোনো মামলা হওয়ায় দ্রুত বিচারের স্বার্থে হয়তো আদালত আসামিদের সময়ের দরখাস্ত মঞ্জুর করেননি

রুহুল কুদ্দুস তালুকদার ও সাবিনা ইয়াসমিনের আইনজীবীদের সঙ্গে কথা বলে জানা গেছে, আজ পলাশ হত্যা মামলার অভিযোগ গঠনের জন্য দিন ধার্য ছিল। মামলার আসামি রুহুল কুদ্দুস তালুকদার জামিনে ছিলেন। কিন্তু আজ তিনি আদালতে উপস্থিত হননি। তাঁর পক্ষে অসুস্থতাজনিত কারণে সময় চেয়ে আবেদন করেন তাঁর আইনজীবী। অসুস্থতার সপক্ষে চিকিৎসকের কাগজপত্রও আবেদনের সঙ্গে সংযুক্ত করেন আইনজীবী। তবে আদালত সময়ের আবেদন নাকচ করে তাঁর জামিন বাতিল করেন এবং গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দেন।

রুহুল কুদ্দুস তালুকদারের আইনজীবী কাজী ওয়াজুল বারী বলেন, রুহুল কুদ্দুস তালুকদার গুরুতর অসুস্থ। তিনি ঢাকায় চিকিৎসাধীন। চিকিৎসার কাগজপত্র সংযুক্ত করে তাঁরা সময় চেয়েছিলেন। কিন্তু আদালত সময় মঞ্জুর না করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। একই সঙ্গে মামলার আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন।

একই আদালতে দুপুরে রুহুল কুদ্দুস তালুকদারের স্ত্রী ও জেলা বিএনপির সদস্য সাবিনা ইয়াসমিনের বিরুদ্ধে বিস্ফোরক দ্রব্য আইনের একটি মামলার অভিযোগ গঠনের দিন ধার্য ছিল। তিনিও অসুস্থ থাকায় আজ আদালতে হাজির হননি। তাঁর পক্ষের আইনজীবী সময় চেয়ে আবেদন করেন। শুনানি শেষে আদালত সময়ের আবেদন নামঞ্জুর করে তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। ওই মামলার আসামিদের বিরুদ্ধেও আজ অভিযোগ গঠন করা হয়।

জানতে চাইলে জেলা বিএনপির সদস্য ফরহাদ হোসেন দেওয়ান বলেন, রুহুল কুদ্দুস তালুকদার একজন কেন্দ্রীয় নেতা এবং নাটোর আইনজীবী সমিতির একজন জ্যেষ্ঠ সদস্য। তিনি জামিনে থেকে জামিনের কোনো অমর্যাদা করেননি। অসুস্থতার কারণে আজ আদালতে হাজির হতে পারেননি। এ অবস্থায় তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। এ ঘটনায় তিনি ন্যায়বিচার পাননি বলে তাঁরা মনে করেন।