মুসলিম ঐতিহ্যের শহর মারাকেশ

সাম্প্রতিক ভূমিকম্পে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় মরক্কোর সাংস্কৃতিক শহর মারাকেশ। আফ্রিকার আটলাস পর্বতমালার পশ্চিম পাদদেশে গড়ে ওঠা শহরটি হাজার বছরের মুসলিম ঐতিহ্যে সমৃদ্ধ। আন্দালুসিয়ান স্থাপত্যে তৈরি রেড সিটি খ্যাত এই প্রাচীন শহর দেশটির জনপ্রিয়তম পর্যটনকেন্দ্র। ১৯৮৫ সালে ইউনেসকো শহরটিকে বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত করে। মারাকেশের ইতিহাস-ঐতিহ্যের কথা লিখেছেন ইজাজুল হক।

১৯৮৫ সালে ইউনেসকো শহরটিকে বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত করে | ছবি: ডেইলি সাবাহ

মরক্কোর রাজধানী রাবাত থেকে ৩২৭ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত মারাকেশে একসময় বারবার জাতির চাষিরা বসবাস করত। ১০৭০ সালে আল-মুরাবিতুন সাম্রাজ্যের রাজধানী হিসেবে আমির আবু বকর ইবনে ওমর একে শহরে রূপান্তরিত করেন। লাল পাথরের বিভিন্ন দৃষ্টিনন্দন দালানে সজ্জিত শহরটি নির্মাণে নেতৃত্ব দিয়েছেন আফ্রিকার মুসলিম বীর ইউসুফ বিন তাশফিন। এরপর তাঁর ছেলে আলি ইবনে ইউসুফ ১১২২ ও ১১২৩ সালে অসমাপ্ত কাজের পূর্ণতা দেন। ফলে তখন থেকেই শহরটি আল-মাদিনাতুল হামরা বা লাল শহর হিসেবে পরিচিতি পায়।

দ্রুত উন্নতি করা মারাকেশ অল্প সময়েই পতনের মুখ দেখে। তবে ১৬ শতকের গোড়ার দিকে সাদিয়ান রাজবংশের রাজধানী হওয়ার সুবাদে শহরটি ফের প্রাণ ফিরে পায়। সুলতান আবদুল্লাহ আল-গালিব ও আহমেদ আল-মানসুর একে দারুণ সব স্থাপত্যে সমৃদ্ধ করে তোলেন। ১৭ শতকের শুরুতে সুফিদের তীর্থস্থান হয়ে ওঠে মারাকেশ। ১৯১২ সালে মরক্কোয় ফরাসি উপনিবেশ প্রতিষ্ঠিত হয় এবং ১৯৫৬ সালে স্বাধীনতার মাধ্যমে রাজতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হয়।

মারাকেশ বিশ্বের অন্যতম ঐতিহ্যবাহী শহর এবং আফ্রিকার ব্যস্ততম বাণিজ্যকেন্দ্র। ২১ শতকে মারাকেশ ইউরোপীয় পর্যটকদের প্রিয় গন্তব্যে পরিণত হয়েছে। হোটেল ও আবাসনব্যবস্থার অভূতপূর্ব উন্নয়নও হয়। ফলে মারাকেশ শহরটি ঐতিহ্য ও আধুনিকতার মিশেলে চমৎকার এক নগরে রূপ নেয়। স্থানীয় কারুশিল্প পর্যটকদের মধ্যে বেশ জনপ্রিয়। মারাকেশের কয়েকটি গুরুত্বপূর্ণ জায়গা ও স্থাপনার কথা এখানে সংক্ষেপে তুলে ধরা হলো—

জামা এল ফিনা: মারাকেশের কেন্দ্রে অবস্থিত জামা এল ফিনা স্কয়ার শহরের প্রধান বাণিজ্যকেন্দ্র। মুরাবিতুন সাম্রাজ্য থেকে এটি বাজার হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। তবে সাদিয়ান রাজবংশের আমলে এটি নতুনত্ব লাভ করে। ২০০১ সালে স্কয়ারটিকে ইউনেসকো বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত করে।

কুতুবিয়া মসজিদ: মারাকেশের সবচেয়ে বড়, প্রাচীন ও আইকনিক স্থাপত্যের নাম কুতুবিয়া মসজিদ। ১১৪৭ সালে আল-মোহাদ সাম্রাজ্যের খলিফা আবদ আল-মুইন এটি নির্মাণ করেন। ১১৯৫ সালে খলিফা ইয়াকুব আল-মানসুর মসজিদের ২৫৩ ফুট উঁচু দৃষ্টিনন্দন মিনারটি তৈরি করেন, যা প্রায় পুরো মারাকেশ থেকে দেখা যায়।  

মারাকেশের আইকনিক স্থাপত্য কুতুবিয়া মসজিদ | ছবি: পদ্মা ট্রিবিউন 

বেন ইউসুফ মাদ্রাসা: বেন ইউসুফ মাদ্রাসা মারাকেশের একটি ইসলামি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় ফটকের শিলালিপিতে ১২ শতকের আল-মুরাবিত সুলতান আলি ইবনে ইউসুফের একটি বাণী উৎকীর্ণ আছে। তিনিই মাদ্রাসাটি প্রতিষ্ঠা করেছিলেন। ঐতিহাসিকদের ভাষ্যমতে, এটি একসময় মরক্কোর সবচেয়ে বড় মাদ্রাসা ছিল।

এল বাদি প্রাসাদ: ইউরোপ, আফ্রিকা ও এশিয়ার বিভিন্ন দেশে থেকে আমদানি করা মূল্যবান পাথরে নির্মাণ করা হয়েছিল এল বাদি প্রাসাদ তথা প্যালেস অব ওয়ান্ডার। ১৫৭৮ সালে সুলতান আহমেদ মানসুর প্রাসাদটি নির্মাণ করেছিলেন। ১৭ শতকের শুরুতে প্রাসাদটি ধ্বংস হয় এবং এর মূল্যবান সামগ্রী চুরি হয়ে যায়।

বাব আগনাউ: এটি মারাকেশের একটি প্রাচীনতম ফটক। আলমোহাদ খলিফা আবু ইউসুফ ইয়াকুব আল-মানসুর ১১৯০ সালে নির্মাণ করেছিলেন। ফটকটি এখনো নান্দনিক স্থাপত্যশৈলীর জন্য পর্যটকদের আকর্ষণ করে।

মারাকেশ প্রাচীর: এটি শহরের সীমানাপ্রাচীর। ১১ শতকে যখন মারাকেশ নির্মাণ করা হচ্ছিল, তখন শহরের সীমান্তজুড়ে দীর্ঘ এই প্রাচীর নির্মিত হয়। এই প্রাচীরের রয়েছে অসংখ্য নান্দনিক ফটক।

ঐতিহ্যের শহর মারাকেশ ৮ সেপ্টেম্বরের ভয়াবহ ভূমিকম্পে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। উল্লিখিত স্থাপনাগুলোও তাতে বাদ যায়নি। আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে দেখা গেছে, কুতুবিয়া মসজিদ, মারাকেশ প্রাচীরসহ অনেক প্রাচীন স্থাপনা বেশ ক্ষতির মুখে পড়েছে।