ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)

নিজস্ব প্রতিবেদক: মার্কিন ভিসা নীতিতে বাংলাদেশ পুলিশ বাহিনীর ওপর কোনো প্রভাব পড়বে না, তাদের কাজের গতি কমবে না বলে মন্তব্য করেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মুখপাত্র ফারুক হোসেন।

রোববার দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন ডিএমপির মুখপাত্র।

ফারুক হোসেন বলেন, মার্কিন ভিসা নীতি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কিছু সদস্যের ব্যাপারে অ্যাপ্লাই করা হয়েছে। তবে তাঁরা কারা, এর কোনো তালিকা তাঁরা পাননি।

যদি ভিসা নীতি আসে, তাঁরা হয়তো যুক্তরাষ্ট্র যেতে পারবেন না, বলেন ফারুক হোসেন।

ডিএমপির মুখপাত্র আরও বলেন, পুলিশ আইনের মধ্য থেকেই কাজ করে। ভিসা নীতি দায়িত্ব পালনে কোনো ব্যাঘাত ঘটাবে না।

বাংলাদেশের নির্বাচন সুষ্ঠু ও অবাধ করার লক্ষ্যে যুক্তরাষ্ট্র ভিসা নীতি ঘোষণা করে গত ২৪ মে। এর চার মাসের মাথায় গত শুক্রবার যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়, গণতান্ত্রিক নির্বাচনপ্রক্রিয়াকে বাধাদানে দায়ী ও জড়িত ব্যক্তিদের ওপর ভিসা বিধিনিষেধ আরোপের পদক্ষেপ নেওয়া হচ্ছে। এসব ব্যক্তির মধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, ক্ষমতাসীন রাজনৈতিক দল ও বিরোধী দলের সদস্যও রয়েছেন।

এর আগে ২০২১ সালের ডিসেম্বরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। যে সাতজনের ওপর ওই নিষেধাজ্ঞা দেওয়া হয়, তাঁদের মধ্যে রয়েছেন পুলিশের তৎকালীন মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। ওই নিষেধাজ্ঞার আওতায় থাকা র‌্যাবের তৎকালীন মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন এখন পুলিশের আইজি।