রাজশাহীতে বেড়েছে দেশি মাল্টার চাহিদা

রাজশাহীর বিভিন্ন বাজার ভরে উঠেছে দেশি জাতের মাল্টা ফলে | ছবি: পদ্মা ট্রিবিউন 

আব্দুল কাদের নাহিদ, রাজশাহী থেকে: দেশি-বিদেশি সব ধরনের ফলের দামই এখন বাড়তি। এক মাসের ব্যবধানে ধরনভেদে বিদেশি ফলের কেজিতে দাম বেড়েছে সর্বোচ্চ ১০০ টাকা পর্যন্ত। এ কারণে রাজশাহী নগরীর বিভিন্ন খুচরা বাজারে হরদমে বিক্রি হচ্ছে দেশি জাতের মাল্টা। দেশি ফল দামে একটু কম হওয়ার এ ফলটি কিনতে আগ্রহী হচ্ছেন লোকজন।

সাহেব বাজার এলাকার ফল বিক্রেতা রবিউল ইসলাম জানান, 'প্রতি কেজি মাল্টা ৮০ টাকা কেজিতে বিক্রি করছেন। প্রতিদিন ৬ থেকে ৭ মন ফল বিক্রি হয়।' 

দেশি সবুজ মাল্টা খেতে মিষ্টি ও সুস্বাদু | ছবি: পদ্মা ট্রিবিউন 

ফল কিনতে আসা আল আমিন ইসলাম জানান, 'চাল-ডালের চেয়ে ফলের দাম বেশি। আজ বাড়িতে মেহমান আসবে তাই দেশি মাল্টা কিনলেন'।

কেয়া নামের একজন গৃহিণী জানান, 'বিদেশি ফলের তুলনায় দেশীয়  এই মাল্টা অনেক কম দামে কিনতে পারছেন। তুলনামূলক দারুন মিষ্টি ও খুবই সুস্বাদু। 

বাজারের আরেক ব্যবসায়ী শাহ আলম বলেন, 'প্রতিদিন দুই থেকে তিন মন এই মাল্টা বিক্রি করেন। সেপ্টেম্বর থেকে ডিসেম্বর মাস পর্যন্ত এই মাল্টা পাওয়া যায়। অন্য সময় তিনি আনারস কিংবা অন্য ফল বিক্রি করে থাকেন। তিনি জানালেন বাজারে ভালো চাহিদা রয়েছে দেশি এই মাল্টা।'

রাজশাহী ফল ব্যবসায়ী কল্যাণ সংস্থার সভাপতি ইলিয়াস ব্যাপারী জানান, বাজারে এখন বেশ কয়েকটি মৌসুমি ফলের পর্যাপ্ত সরবরাহ রয়েছে। দমাও কম। তাই ক্রেতারা দেশি ফলে আগ্রহ দেখাচ্ছেন।