ঈশ্বরদীতে সংবাদপত্র বিক্রেতাদের সঙ্গে মতবিনিময়

মতবিনিময় শেষে ঈশ্বরদীর সংবাদপত্র বিক্রেতাদের সঙ্গে সাংবাদিক ও সংবাদপত্র এজেন্টরা | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি ঈশ্বরদী: সাপ্তাহিক সংবাদ সাতদিন পত্রিকার উদ্যোগে ঈশ্বরদীতে এজেন্ট ও সংবাদপত্র বিক্রেতাদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার রাতে উপজেলা সদরের ষ্টেশন রোড অভিজাত এক রেস্তোরাঁয় এ সভা অনুষ্ঠিত হয়।

পত্রিকার প্রকাশক ও প্রধান সম্পাদক মোস্তাক আহমেদ কিরণ এজেন্ট ও সংবাদপত্র বিক্রেতাদের সঙ্গে আলোচনায় অংশ নিয়ে তাঁদের সমস্যা ও সংকটগুলো শোনেন, পরামর্শ দেন এবং ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন।

এ সময় সম্পাদক খোন্দকার মাহবুবুল হক দুদু আলোচনায় অংশগ্রহণকারীদের শুভেচ্ছা জানান। তিনি বলেন, ‘আমাদের সব আয়োজনের মূল লক্ষ্য আরও বেশি করে পাঠকের কাছে যাওয়া। তাঁদের পত্রিকার সঙ্গে যুক্ত করা। এ কাজে আপনাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।’

সম্পাদক বলেন, ‘দ্রব্যমূল্য বৃদ্ধি—এসব নিয়ে সারা পৃথিবীর অবস্থাই ভালো নয়। আমাদের দেশের অবস্থাও সুবিধাজনক নয়। মানুষ ডিজিটাল মাধ্যমে খবর পড়তে অভ্যস্ত হয়ে উঠছে। এ পরিস্থিতিতে ছাপা কাগজকে আবার আগের জায়গায় ফিরিয়ে নেওয়া সহজ নয়।

তবে আশার কথা, মানুষ এখনো সারা দিন ডিজিটাল মাধ্যমে যে সংবাদগুলো পান, তার সত্যতা নিশ্চিত হতে ছাপা কাগজেই চোখ রাখেন। পাঠকের এই আস্থাই ছাপা কাগজের প্রধান শক্তি। সেই শক্তির জোরেই ছাপা কাগজ সংকট অতিক্রম করে টিকে থাকবে। তবে এ জন্য সংবাদের বস্তুনিষ্ঠতা বজায় রেখে ও গুণগত মান উন্নত করে দায়িত্বশীল সাংবাদিকতা করতে হবে। সংবাদ সাতদিন তার নবযাত্রার শুরু থেকেই এ বিষয়ে কোনো আপস করবে না । ভবিষ্যতেও এই ভূমিকা অব্যাহত থাকবে।’

সংবাদপত্র বিক্রেতা আব্দুল মান্নান এমন আলোচনার আয়োজন করার জন্য ধন্যবাদ জানান। তিনি বলেন, এমন মতবিনিময় নিয়মিত করা হলে যোগাযোগ বাড়বে এবং কোনো সমস্যা হলে বা কোনো নতুন উদ্যোগ নিলে সে বিষয়ে দ্রুত ব্যবস্থা নিতে সহায়ক হবে।

সংবাদপত্র বিক্রেতা মুরাদ হাসান বলেন, নতুন প্রজন্মের মধ্যে পত্রিকা পড়ার আগ্রহ কম। বয়স্ক পাঠকেরাই মূলত পত্রিকা পড়েন। পত্রিকার প্রচারসংখ্যা বাড়াতে হলে তরুণ প্রজন্মের পাঠকদের আগ্রহী করতে হবে।

সমাপনী বক্তব্যে মোস্তাক আহমেদ কিরণ বলেন, ‘সব সময় বলবো সংবাদ সাতদিন তার প্রতিশ্রুতি পালন অব্যাহত রাখবে। রাজনীতি, দুর্নীতি, অনিয়মের সংবাদের পাশাপাশি মানুষের নতুন উদ্যোগ, ইতিবাচক ঘটনা, সম্ভাবনার দিকগুলোকেও গুরুত্ব দিয়ে তুলে ধরা হবে। আমরা বিশ্বাস করি, নানা রকম উদ্যোগের মাধ্যমে আমরা আরও ব্যাপকভাবে সকলের কাছে যাব।’

বৈঠকে মেসার্স শেফালী পত্রিকা বিতানের স্বত্বাধিকারী সোহানুর রহমান খান শুভ, পাকশী ইউনিয়ন সংবাদপত্র এজেন্ট আক্তারুজ্জামান মিরু, সংবাদপত্র বিক্রেতা আসাদুল হক, লিটন হোসেন, সজিব হোসেন, ঝন্টু, কালু, পলাশ হোসেন, হৃদয়, আরাফাত, রহমান, হাবিব, মোবারক, রতন ও জামান উপস্থিত ছিলেন।