কমিউনিটি ক্লিনিকের জন্য প্রধানমন্ত্রীকে ব্রাউন ইউনিভার্সিটির সম্মাননা

দ্য লোটে নিউইয়র্ক হোটেলে মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রশংসাপত্রটি হস্তান্তর করেন ব্রাউন ইউনিভার্সিটির স্বাস্থ্যবিষয়ক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডা. মুকেশ কে জৈন | ছবি: বাসস

বাসস, নিউইয়র্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটি বিশেষ সম্মাননায় ভূষিত করেছে।

জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে কমিউনিটি ক্লিনিক মডেল তৈরির জন্য জাতিসংঘের স্বীকৃতির পরিপ্রেক্ষিতে শেখ হাসিনাকে এই বিশেষ সম্মাননায় ভূষিত করল ব্রাউন ইউনিভার্সিটি।

ব্রাউন ইউনিভার্সিটির স্বাস্থ্যবিষয়ক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও ওয়ারেন অ্যালপার্ট মেডিকেল স্কুল অব ব্রাউন ইউনিভার্সিটির মেডিসিন অ্যান্ড বায়োলজিক্যাল সায়েন্সের ডিন মুকেশ কে জৈন দ্য লোটে নিউইয়র্ক হোটেলে গিয়ে প্রধানমন্ত্রীর কাছে প্রশংসাপত্র হস্তান্তর করেন।

প্রধানমন্ত্রীর উপ-প্রেসসচিব মো. নূর এলাহি মিনা এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, প্রধানমন্ত্রীর কমিউনিটি ক্লিনিক মডেল জাতিসংঘের স্বীকৃতি পাওয়ায় তাঁকে বিশেষ সম্মাননা দিয়েছে ব্রাউন ইউনিভার্সিটির ওয়ারেন অ্যালপার্ট মেডিকেল স্কুল।

বাংলাদেশের প্রধানমন্ত্রীকে দেওয়া প্রশংসাপত্রে বলা হয়েছে, জাতিসংঘ কর্তৃক শেখ হাসিনার উদ্যোগের (কমিউনিটি ক্লিনিক) সাম্প্রতিক স্বীকৃতির জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অভিনন্দন।

প্রশংসাপত্রে আরও বলা হয়, এটি কমিউনিটি-ভিত্তিক প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যার একটি সফল মডেল। এটি প্রাথমিক স্বাস্থ্যসেবা, নারীর ক্ষমতায়ন, কমিউনিটি সম্পৃক্ততা উন্নয়নের মাধ্যমে সর্বজনীন স্বাস্থ্য পরিধির জন্য একটি অংশগ্রহণমূলক ও অন্তর্ভুক্তিমূলক পদ্ধতি।

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকালে মুকেশ কে জৈন জনস্বাস্থ্য ও গবেষণার ক্ষেত্রে জ্ঞান-অভিজ্ঞতা বিনিময়ের একটি সম্ভাব্য প্ল্যাটফর্ম হিসেবে বাংলাদেশ-ব্রাউন বায়োমেডিক্যাল রিসার্চ অ্যান্ড এডুকেশন ইনিশিয়েটিভ সম্পর্কে আলোচনা করেন। প্রধানমন্ত্রী এই উদ্যোগের প্রশংসা করেন। এর প্রতি তাঁর সমর্থন ব্যক্ত করেন।

প্রধানমন্ত্রী বাংলাদেশে চিকিৎসা ও ক্লিনিক্যাল গবেষণার উন্নয়নের ওপর জোর দেন। তিনি বলেন, ‘আমরা সব সময় গবেষণাকে গুরুত্ব দিচ্ছি। এটি চিকিৎসাবিজ্ঞানের গবেষণায় দারুণ ভূমিকা রাখতে পারে।’

বাংলাদেশের বিভিন্ন জায়গায় সার্ভিক্যাল ক্যানসারের পরীক্ষা করছে ব্রাউন ইউনিভার্সিটি। মুকেশ কে জৈন বলেন, তাঁরা ক্লিনিক থেকে স্বাস্থ্যসেবা গ্রহণকারী রোগীদের রেকর্ড রাখার জন্য বিভিন্ন কমিউনিটি ক্লিনিককে ইলেকট্রনিক ডেটা ম্যানেজমেন্ট চালু করতে বাংলাদেশকে সাহায্য করতে পারেন।

ব্রাউন ইউনিভার্সিটি গবেষণা ও শিক্ষাক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে একটি অংশীদারত্ব গড়ার ইচ্ছা প্রকাশ করেছে। এ লক্ষ্যে একটি চুক্তি সইয়ের ইচ্ছাও প্রকাশ করেছে শিক্ষাপ্রতিষ্ঠানটি।