রাজশাহী মহানগর শ্রমিক লীগ: কেন্দ্রীয় সম্পাদকের আপত্তি সত্ত্বেও হয়ে গেল সম্মেলন

শুক্রবার রাজশাহী মহানগর জাতীয় শ্রমিক লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি রাজশাহী: কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদকের আপত্তি সত্ত্বেও  শুক্রবার রাজশাহী মহানগর জাতীয় শ্রমিক লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। 

বিকেলে রাজশাহী মেডিকেল কলেজ মিলনায়তনে এই সম্মেলনের উদ্বোধন করেন সংগঠনের কার্যকরী সভাপতি আলাউদ্দিন মিয়া। এর আগে এ বিষয়ে কিছুই জানেন না বলে কেন্দ্রের সাধারণ সম্পাদক আজম খসরুল এই সম্মেলন বাতিল করার জন্য চিঠি দিয়েছিলেন।

সম্মেলনে প্রধান অতিথি ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান। প্রধান বক্তা ছিলেন আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক উপকমিটির সদস্য আনিকা ফারিহা জামান। সভাপতিত্ব করেন জাতীয় শ্রমিক লীগের রাজশাহী মহানগর কমিটির ভারপ্রাপ্ত সভাপতি ওয়ালী খান।

আরও পড়ুন-  এই আন্দোলন দিয়ে সরকার পতন সম্ভব না: লিটন 

এই সম্মেলনের তারিখ ঘোষণার পর ১৭ সেপ্টেম্বর সংগঠনের রাজশাহীর সভাপতি ও সম্পাদককে লেখা চিঠিতে কেন্দ্রের সাধারণ সম্পাদক আজম খসরুল বলেন, ‘জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগর শাখার সম্মেলন করার জন্য ২২ সেপ্টেম্বর সম্মেলনের সময় নির্ধারণ করে সভাপতি (চলতি দায়িত্ব) নূর কুতুব আলম মান্নান একটি চিঠি দিয়েছেন। ব্যক্তিগত ইচ্ছায় সংগঠন পরিচালনার কোনো সুযোগ নেই। জাতীয় শ্রমিক লীগের গঠনতন্ত্রের ১৫ (ঘ) ধারা অনুযায়ী সাধারণ সম্পাদক প্রধান নির্বাহীর দায়িত্ব পালন করবেন। সেই অনুযায়ী যেকোনো কমিটির সম্মেলনের তারিখ ও কমিটি অনুমোদনে সাধারণ সম্পাদক স্বাক্ষর করে থাকেন। কিন্তু সংগঠনের সাধারণ সম্পাদক ওই সম্মেলনের তারিখ নির্ধারণের বিষয়ে কিছুই জানেন না। তাই সংগঠনের বৃহত্তর স্বার্থে সভাপতি নূর কুতুব আলম মান্নান কর্তৃক নির্ধারিত ২২ সেপ্টেম্বরের রাজশাহী মহানগর শাখার সম্মেলন বাতিল করা হলো।’ 

রাজশাহী মহানগর জাতীয় শ্রমিক লীগের সভাপতি ওয়ালী খান এই চিঠি পেয়েছেন। তিনি বলেন, কেন্দ্রে সভাপতি ও সাধারণ সম্পাদকের মধ্যে বিরোধ রয়েছে। তাই সম্মেলন বাতিলের চিঠি দিয়েছেন।