রাজশাহীতে হেলমেট না থাকলে তেল দেওয়া হচ্ছে না বাইকে

 ফাইল ছবি

প্রতিনিধি রাজশাহী: চালকের হেলমেট না থাকলে কোনো বাইকে তেল দেওয়া হবে না, পাঁচ বছর পর আবারও এমন কর্মসূচিতে জোর দিয়েছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)। আরএমপির নতুন পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার সম্প্রতি এখানে যোগ দিয়ে ‘নো হেলমেট, নো ফুয়েল’ কর্মসূচি শুরু করেছেন। পুলিশের এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে সচেতন মহল।

‘আপনার সচেতনতাই বাঁচাতে পারে আপনার ও আপনার পরিবারের জীবন’ এই স্লোগানে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে সড়ক দুর্ঘটনায় প্রাণহানি ও ক্ষয়ক্ষতি রোধে পুলিশ এ উদ্যোগ নিয়েছে। এর আগে ২০১৮ সালের সেপ্টেম্বরেও আরএমপির পক্ষ থেকে এ ধরনের নিয়ম চালু করা হয়েছিল। তখনো পাম্পগুলোয় এ নিয়ে ব্যানার টানিয়ে দেওয়া হয়েছিল। প্রথমদিকে বিষয়টি মানা হলেও পরে আর তা কেউই মানছিলেন না। চালকদের মধ্যে সচেতনতা বাড়াতে কিছু হেলমেটও বিনা মূল্যে বিতরণ করে পুলিশ। এখন আবারও ‘নো হেলমেট, নো ফুয়েল’ নিয়ম চালু করা হলো।

এ কর্মসূচির অংশ হিসাবে বুধবার আরএমপির এলাকায় থাকা ২৩টি পেট্রল পাম্পে ‘নো হেলমেট, নো ফুয়েল’ লেখা ব্যানার টানিয়ে দেওয়া হয়েছে। পাম্প মালিক ও কর্মচারীদের আরএমপির পক্ষ থেকে হেলমেট ছাড়া জ্বালানি তেল না দেওয়ার জন্যও বলা হয়েছে। সব ফুয়েল পাম্প মালিক আরএমপির এ উদ্যোগকে স্বাগত জানিয়ে একসঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছেন।

আরএমপির পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার বলেন, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে নগরীর বিভিন্ন স্থানে সাইলেন্সার বিহীন মোটরসাইকেলে বেপরোয়া গতির বাইকারদের দৌরাত্ম্য বৃদ্ধি পেয়েছে। এছাড়া হেলমেট না পরার কারণে সামান্য দুর্ঘটনায় মোটরসাইকেল চালক ও আরোহী মারা যাচ্ছেন, অনেকে গুরুতর আহত হচ্ছেন। নতুন সড়ক আইনে হেলমেট না পরার অপরাধে পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানার বিধান থাকলেও সচেতনতা সৃষ্টি হচ্ছে না। এ জন্য এই কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এরপরেও হেলমেট ব্যবহার না করলে কঠোর আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

এ কর্মসূচি বাস্তবায়নে আরএমপি কমিশনার সবার সম্মিলিত সহযোগিতার আশা করে বলেন, ‘না হেলমেট, নো ফুয়েল’ কর্মসূচির পাশাপাশি আরএমপি ট্রাফিক বিভাগ ও সকল থানা ফাঁড়ি এবং ডিবি পুলিশ হেলমেট ছাড়া মোটরসাইকেল চালানো, মোটরসাইকেলে তিনজন আরোহী ওঠা এবং বেপরোয়া বাইকারদের বিরুদ্ধে সম্মিলিত অভিযান শুরু করেছে। এ অভিযানে বুধবারই ৩৭টি মোটরসাইকেল জব্দ করা হয়েছে এবং ৪৬ জন মোটরসাইকেল চালকের বিরুদ্ধে মামলা করা হয়েছে।