নির্বাচন নিয়ে জাতীয় পার্টির চিন্তা কী, জানতে চাইলেন মার্কিন রাষ্ট্রদূত

জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের (বাঁ থেকে তৃতীয়) সঙ্গে বৈঠক করেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস (বাঁ থেকে দ্বিতীয়)। ঢাকা, ১৪ আগস্ট | ছবি: জাতীয় পার্টির সৌজন্যে

নিজস্ব প্রতিবেদক: জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদেরের সঙ্গে বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। বৈঠকে আগামী জাতীয় নির্বাচন নিয়ে জাপার চিন্তাভাবনার বিষয়ে জানতে চান মার্কিন রাষ্ট্রদূত।

 জাপা চেয়ারম্যানের আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা মাসরুর মাওলার গুলশানের বাসভবনে সোমবার বিকেলে ওই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে জাপা চেয়ারম্যানের সঙ্গে ছিলেন মাসরুর মাওলা।

বৈঠক শেষে মাসরুর মাওলা প্রথম আলোকে বলেন, এটি ছিল মূলত একধরনের ‘ফলো আপ’ বৈঠক। বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত আগামী নির্বাচন নিয়ে জাতীয় পার্টির চিন্তা কী, তা জানতে চান। তাঁরা বলেছেন, জাতীয় পার্টি আগামী নির্বাচনে ৩০০ আসনে প্রার্থী দেওয়ার বিষয়ে চিন্তা করছে। তবে কোনো জোটে যাওয়ার বিষয়ে এখনো কোনো চিন্তা নেই। নির্বাচনের এখনো সময় আছে।

মাসরুর মাওলা জানান, মার্কিন রাষ্ট্রদূত বৈঠকে বলেন, যুক্তরাষ্ট্র কোনো দলের পক্ষ নেয় না। তারা বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চায়, যাতে এ দেশের জনগণ তাঁদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন।

রাজনৈতিক সমঝোতার বিষয়ে বৈঠকে কোনো ধরনের আলোচনা হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে মাসরুর মাওলা জানান, বৈঠকে এ ধরনের কোনো আলোচনা হয়নি।