পাবনা এডওয়ার্ড কলেজের শিক্ষার্থীকে মারধরের প্রতিবাদে সড়ক অবরোধ

পাবনা এডওয়ার্ড কলেজের শিক্ষার্থীরা প্রায় এক ঘণ্টা সড়ক অবরোধ করে রাখেন | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি পাবনা: পাবনা এডওয়ার্ড কলেজের এক শিক্ষার্থীকে মারধরের প্রতিবাদে সড়ক অবরোধ করেছেন সাধারণ শিক্ষার্থীরা। এ সময় ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধের দাবি জানানো হয়। 

বৃহস্পতিবার দুপুর দুইটার দিকে কলেজের প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। এতে ওই রাস্তার দুইপাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। বহিরাগতদের এমন ঔদ্ধত্যপূর্ণ আচরণের সঠিক বিচার না হলে তার রাস্তা ছাড়বে না বলে জানান।

শিক্ষার্থীরা জানান, দুপুর দেড়টার দিকে কলেজের মসজিদের সামনে থেকে অর্থনীতি বিভাগের ৩য় বর্ষের ও এস.এম কামাল উদ্দিন হলের আবাসিক ছাত্র বিজয়কে মারধর করে একদল বহিরাগত। বিজয়ের সাথে থাকা তার রুমমেট নিশান তাদের থামাতে গেলে তাকেও মারধর করা হয়। এঘটনায় বিক্ষুব্ধ হয়ে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেন। পরে শিক্ষক ও পুলিশের প্রয়োজনীয় ব্যবস্থার আশ্বাসে সড়ক ছেড়ে দেন তারা।

প্রত্যক্ষদর্শী নিশান জানান, মসজিদের সামনে দিয়ে আমারা সাধারণভাবেই হেঁটে যাচ্ছিলাম। পেছন থেকে ওয়াছি বিজয়কে থামতে বলে এবং এগিয়ে এস তার জামার কলার চেপে ধরে মারধর শুরু করে। তার ৩-৪ সহযেগীও মারধর শুরু করলে আমি তাদের থামাতে গেলে আমাকেও মারধর করা হয়।

এ ব্যাপারে ভুক্তভোগী শিক্ষার্থী বিজয় বলেন, শিক্ষকদের আশ্বাসে আমরা অবরোধ ছেড়েছি। বহিরাগতদের অত্যাচারে আমরা হল ও এর বাইরের সাধারণ শিক্ষার্থীরা অতিষ্ঠ। স্থানীয় জুনিয়র ছেলেরাও খুব অত্যাচার করে। তাদের সুবিধামতো না চললেই হুমকি ধামকি দেয়, আবার মারধরও করে। ওয়াছি ও তার দল আমাকে মারধর করেছে। এর আগেও অনেকের সাথেই এরকম করেছে। সে অন্য একটি কলেজের একাদশ শ্রেণির ছাত্র। অথচ সে স্নাতকের শিক্ষার্থীকে মারধরের সাহস রাখে। শুধু আমি নই, ক্যাম্পাসের প্রায় অধিকাংশ শিক্ষার্থীই এদের অত্যাচারের শিকার। এর একটি সুষ্ঠু বিচার চাই।

এ ব্যাপারে কলেজটির উপাধ্যক্ষ প্রফেসর আব্দুল আওয়াল জানান, শিক্ষার্থীদের সাথে এটা প্রায়ই ঘটে বলে তারা আমাদের জানিয়েছে। এবারের ঘটনায় আমরা আইনগত পদক্ষেপ নিয়েছি। এছাড়া ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিরাপত্তা জোরদার করার হয়েছে। প্রয়োজনে পুলিশ মোতায়েন করা হবে।