বগুড়ায় পুলিশের অনুমতি না পাওয়ায় সাঈদীর গায়েবানা জানাজা স্থগিত

বগুড়া জেলার মানচিত্র

প্রতিনিধি বগুড়া: বগুড়ায় একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর পূর্বনির্ধারিত গায়েবানা জানাজা স্থগিত করা হয়েছে। জামায়াত নেতারা বলছেন, পুলিশের অনুমতি না পাওয়ায় তাঁরা এ কর্মসূচি স্থগিত করেছেন। আজ বুধবার বেলা সাড়ে তিনটায় বগুড়া সেন্ট্রাল হাইস্কুল মাঠে এ জানাজা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

এদিকে জেলাজুড়ে দলটির ২০ নেতা-কর্মীকে আটক করা হয়েছে বলে দাবি করেছেন বগুড়া শহর জামায়াতের সেক্রেটারি আ স ম আবদুল মালেক। মালেক বলেন, মঙ্গলবার বেলা সাড়ে তিনটার দিকে বগুড়ার সেন্ট্রাল হাইস্কুল মাঠে দেলাওয়ার হোসাইন সাঈদীর গায়েবানা জানাজার কর্মসূচি ছিল। কিন্তু পুলিশ অনুমতি না দেওয়ায় পূর্বনির্ধারিত কর্মসূচিটি স্থগিত করা হয়।

আবদুল মালেক আরও বলেন, গায়েবানা জানাজাকে কেন্দ্র করে গতকাল মঙ্গলবার রাতে পুলিশ নেতা-কর্মীদের বাড়ি বাড়ি তল্লাশি চালিয়েছে, ধরপাকড় করেছে। পশ্চিম বগুড়া জেলা আমির আবদুল হক সরকারসহ অন্তত ২০ নেতা-কর্মীকে আটক করা হয়েছে।

এ বিষয়ে পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্কায় জামায়াতকে গায়েবানা জানাজার অনুমতি দেওয়া হয়নি। মঙ্গলবার রাতভর অভিযান চালিয়ে নাশকতার পরিকল্পনার সময় জেলা–উপজেলা থেকে জামায়াতের বেশ কিছু নেতা-কর্মীকে আটক করা হয়েছে।

পুলিশ জানায়, গত সোমবার ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যু হয়। এর পর থেকে বগুড়ায় সতর্ক অবস্থান নেয় পুলিশ। রাতে শহরের গুরুত্বপূর্ণ সব এলাকায় মহড়ার পাশাপাশি চেকপোস্ট বসিয়ে তল্লাশি চালানো হয়।