সাঈদীর ছবি শেয়ার, রুয়েটের কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত

মিলনুর রশিদ | ছবি: সংগৃহীত 

প্রতিনিধি রাজশাহী: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) এক কর্মকর্তাকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও দেলাওয়ার হোসাইন সাঈদীর জানাজার ছবি–সংবলিত একটি স্ট্যাটাস ফেসবুকে শেয়ার দেওয়ায় সাময়িক বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার রুয়েটের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মো. সেলিম হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে বরখাস্তের বিষয়টি জানানো হয়। ওই কর্মকর্তার নাম মো. মিলনুর রশিদ। তিনি বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল বিভাগের জ্যেষ্ঠ কারিগরি কর্মকর্তা।

বরখাস্তের চিঠিতে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে স্পর্শকাতর বিষয় শেয়ার করায় উদ্ভূত পরিস্থিতির কারণে এবং তদন্ত কমিটির তদন্তের স্বার্থে যন্ত্রকৌশল বিভাগের জ্যেষ্ঠ কারিগরি কর্মকর্তা মো. মিলনুর রশিদকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

এর আগে গতকাল সোমবার এ অভিযোগের ভিত্তিতে ওই কর্মকর্তার বিষয়ে তিন সদস্যের একটি তদন্ত কমিটি করে দেন উপাচার্য মো. জাহাঙ্গীর আলম। যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক নীরেন্দ্র নাথ মুস্তফীকে সভাপতি করে তিন সদস্যবিশিষ্ট এ তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির অপর দুই সদস্য হচ্ছেন শহীদ শহীদুল ইসলাম হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মো. আলী হোসেন এবং গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের অতিরিক্ত পরিচালক মুফতি মাহমুদ রনি। আগামী তিন কার্যদিবসের মধ্যে এ কমিটিকে তদন্তকাজ সম্পন্ন করে সুপারিশসহ মতামত প্রদানের নির্দেশনা দেন উপাচার্য।

সেই সঙ্গে জাতির জনক সম্পর্কে, দেশ, সরকার ও রুয়েটের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন কোনো বিষয় সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট ও শেয়ার না করার জন্য সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়।

অভিযোগের বিষয়ে ফোন করা হলে মিলনুর রশিদ বলেন, এ বিষয়ে তিনি কথা বলার মতো পরিস্থিতিতে নেই। তিনি পরে কথা বলবেন বলে ফোন কেটে দেন।