রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আদিবাসী দিবস পালিত

আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেন উপাচার্য প্রফেসর ড. শাহ্ আজম  | ছবি: পদ্মা ট্রিবিউন

সংবাদদাতা রবি: সিরাজগঞ্জের শাহজাদপুরে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে নানা আয়োজনের মধ্য দিয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করা হয়েছে।

বুধবার  বিকেল সাড়ে ৫টায় বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন-১ এর লেকচার থিয়েটারে সমাজবিজ্ঞান বিভাগের আয়োজনে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করা হয়।

সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান রিফাত-উর-রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আলোচনা করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শাহ্ আজম।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, আত্মনিয়ন্ত্রণ অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও বাঙালি নির্বিশেষে সকল তরুণকে মূল ভূমিকা পালন করতে হবে। তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুদ্র নৃগোষ্ঠী ও বাঙালি সকলকে উন্নয়ন পরিকল্পনায় রেখেছেন।

আলোচক হিসেবে আলোচনা করেন বাংলা বিভাগের চেয়ারম্যান ড. মো. ফখরুল ইসলাম ও সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক ড. মোহাম্মদ তানভীর আহমেদ। এসময় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের আদিবাসী শিক্ষার্থীসহ শিক্ষক ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীদের নির্দেশনা ও অংশগ্রহণে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বাঁশি’ কবিতা অবলম্বনে প্রস্তুতকৃত একটি ডকুমেন্টারি প্রদর্শনের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।