কক্সবাজারে কেয়ারের ‘হিউম্যানিটেরিয়ান ফেয়ার’

কক্সবাজারে কেয়ার বাংলাদেশ আয়োজিত ‘হিউম্যানিটেরিয়ান ফেয়ার’ উপলক্ষে আলোচনা সভায় বক্তারা | ছবি: কেয়ার বাংলাদেশের সৌজন্যে

নিজস্ব প্রতিবেদক: রোহিঙ্গাদের বাংলাদেশে আসার ষষ্ঠ বার্ষিকী উপলক্ষে কক্সবাজারে আজ বৃহস্পতিবার শুরু হয়েছে ‘হিউম্যানিটেরিয়ান ফেয়ার’। কক্সবাজারের একটি হোটেলে এর আয়োজন করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা কেয়ার বাংলাদেশ। এতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, দাতা সংস্থা, উন্নয়ন সহযোগী, এনজিও এবং কক্সবাজারে জরুরি প্রতিক্রিয়া এবং মানবিক কর্মকাণ্ড নিয়ে কাজ করা কর্মীরা অংশ নেন। কেয়ার বাংলাদেশের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

হিউম্যানিটেরিয়ান ফেয়ার উপলক্ষে আজ আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (উপসচিব) মোহাম্মদ সামসুদ্দৌজা। তিনি বলেন, ছয় বছর আগে রোহিঙ্গারা এ দেশে আসার পর থেকে মানবিক সহায়তা এবং অবিচ্ছিন্নভাবে জরুরি সেবাদানকারী সব সংস্থা তাদের সেবা দিচ্ছে। সীমান্তে বসবাসরত বাংলাদেশিরা সবচেয়ে বেশি ত্যাগ স্বীকার করেছে। বাংলাদেশ সরকার এবং সব সাহায্য সংস্থা এ বিষয়ে একযোগে কাজ করছে।

প্যানেল আলোচনায় জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও দাতা সংস্থা থেকে প্রতিনিধিরা আলোচনা করেন। আলোচনায় মূলত ভবিষ্যতের জন্য তহবিল–সংকট মোকাবিলা, খাদ্যনিরাপত্তা, স্বনির্ভরতা, দক্ষতা উন্নয়ন, রোহিঙ্গা ও আশ্রয়দাতা সম্প্রদায়ের মধ্যে সামাজিক সংহতি এবং সাহায্য সংস্থাগুলোর ভূমিকার ওপর আলোকপাত করা হয়।

কেয়ার বাংলাদেশ রোহিঙ্গা শরণার্থী সংকটের শুরু থেকেই একটি নেতৃস্থানীয় সংস্থা হিসেবে স্বাস্থ্য, খাদ্যনিরাপত্তা ও পুষ্টি, জেন্ডার অন্তর্ভুক্তি, জলবায়ু, দুর্যোগ সহনশীলতা এবং জীবিকা উন্নয়ন কর্মসূচিতে কাজ করছে।