নীলক্ষেত অবরোধ করেছেন সাত কলেজের শিক্ষার্থীরা

রাজধানীর নীলক্ষেত মোড়ে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত সরকারি কলেজের শিক্ষার্থীদের অবরোধ | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি ঢাকা বিশ্ববিদ্যালয়: নির্ধারিত সিজিপিএর শর্ত শিথিল করে তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষা দিয়ে পরবর্তী বর্ষে পদার্পণের (প্রমোশন) সুযোগ চেয়ে রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত সরকারি কলেজের শিক্ষার্থীরা। বৈরি আবহাওয়ার মধ্যেই তাঁরা নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়েছেন। এর জেরে আশপাশের এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়েছে।

আজ বুধবার সকাল ১০টা থেকে নীলক্ষেত এলাকায় জড়ো হতে থাকেন। দুপুর ১২টার দিকে বৃষ্টির মধ্যেই ব্যানার নিয়ে নীলক্ষেত মোড়ে অবস্থান নেন তাঁরা। পুলিশ কর্মকর্তারা তাঁদের সরিয়ে দেওয়ার চেষ্টা করলেও তাঁরা সরেননি।

নীলক্ষেত অবরোধ কর্মসূচিতে অংশ নেওয়া সাত কলেজের এক শিক্ষার্থী প্রথম আলোকে বলেন, ‘মানোন্নয়নের মাধ্যমে প্রমোশনের সুযোগ দিতে আমরা তিন মাস ধরে আন্দোলন করছি। আমাদের আশ্বাস দিয়ে ঘোরানো হয়েছে, কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। এর মধ্যে বিলম্বে ফল প্রকাশ করেছে। আমরা ইতিমধ্যে পরবর্তী বর্ষের প্রস্তুতি নিয়েছি এবং ইনকোর্স ও টেস্ট পরীক্ষা সম্পন্ন করেছি। অনেকের ফল খারাপ হয়েছে (অর্থাৎ প্রমোশনের জন্য নির্ধারিত সিজিপিএ–২ পাননি)।’

সামান্য সিজিপিএ বা জিপিএ শর্তের জন্য বিগত বর্ষের সব বিষয়ে পরীক্ষা দেওয়া সম্ভব নয় উল্লেখ করে ওই শিক্ষার্থী বলেন, ‘তাই আমরা নির্ধারিত সিজিপিএর শর্ত শিথিল করে তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন চাই।’

সাত কলেজের শিক্ষার্থীদের এই অবরোধ কর্মসূচির কারণে মিরপুর রোডের সায়েন্স ল্যাব থেকে আজিমপুর এবং আজিমপুর থেকে সায়েন্স ল্যাব অভিমুখী সড়কে সব ধরনের যান চলাচল বন্ধ আছে। যানজটে ভোগান্তি পোহাচ্ছেন বিপুলসংখ্যক যাত্রী ও পরিবহনকর্মীরা।