উগ্রবাদ রুখতে রাজশাহীতে যুবমেলা

বক্তব্য দেন আরএমপি কমিশনার বিপ্লব বিজয় তালুকদার | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি রাজশাহী: ‘বাড়াবো হাত রুখবো উগ্রবাদ’ স্লোগানকে সামনে রেখে রাজশাহীতে দিনব্যাপী যুবমেলা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার রাজশাহী কলেজ অডিটোরিয়ামে এ মেলার আয়োজন করা হয়।

আরএমপির সহযোগিতায় ও দি এশিয়া ফাউন্ডেশন বাংলাদেশের আয়োজনে ‘সহিংস উগ্রবাদ প্রতিহতকরণে যুবদের করণীয়’ শীর্ষক এ যুবমেলার উদ্বোধন করেন প্রধান অতিথি রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) কমিশনার বিপ্লব বিজয় তালুকদার।

দি এশিয়া ফাউন্ডেশন বাংলাদেশের সিনিয়র ডিরেক্টর নজরুল ইসলামের সভাপতিত্বে মেলায় বিশেষ অতিথি ছিলেন- রাজশাহী কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোহা. আব্দুল ওলিউর রহমান, পুলিশ সুপার মো. সাইফুর রহমান ও আরএমপির উপ-পুলিশ কমিশনার (সদর) মো. সাইফউদ্দিন শাহীন।

এ সময় আরও উপস্থিত ছিলেন- অতিরিক্ত পুলিশ সুপার (অ্যান্টি টেররিজম ইউনিট) মো. রকিবুল হাসান ইবনে রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মো. রফিকুল আলম, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (সদর) সালমা সুলতানা আলম প্রমুখ।

বক্তারা বলেন, যুব সমাজকে কাজে লাগিয়ে দেশের উন্নয়ন করতে হবে। তাই সঠিক শিক্ষায় শিক্ষিত করতে পারলে যুবকরাই পারবে সন্ত্রাস, দুর্নীতি, ক্ষুধা ও নিরক্ষরমুক্ত বাংলাদেশ গড়তে। আমাদের যুব সমাজই দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে।

উল্লেখ্য, দি এশিয়া ফাউন্ডেশনের পুলিশ এনগেজমেন্ট অ্যাপ্রোচ ফর কাউন্টারিং এক্সট্রিমিজম (পিস) প্রকল্পের আওতায় এই যুবমেলা অনুষ্ঠিত হয়েছে। ‘পিস’ প্রকল্পের মূল লক্ষ্য হলো- কার্যকরভাবে নাগরিকদের সচেতনতা বৃদ্ধি করা, পুলিশ ও কমিউনিটির মধ্যে তথ্য বিনিময় এবং নানাবিধ প্রতিরোধমূলক কার্যক্রমের মাধ্যমে উগ্রবাদবিরোধী প্রচেষ্টা চালিয়ে যাওয়ার জন্য আইন প্রয়োগকারী সংস্থাকে শক্তিশালী করা।

যুবমেলার সার্বিক আয়োজনে ছিলেন দি এশিয়া ফাউন্ডেশন, বাংলাদেশের প্রোগ্রাম অফিসার মো. সফিউল আওয়াল ও সিনিয়র ফিল্ড ফ্যাসিলিটেটর বশির আহমেদ।