একাদশে ভর্তি, এসএসসির ফল পরিবর্তন হওয়া শিক্ষার্থীদের আবেদনের ‍শেষ সুযোগ আজই

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: এসএসসি ও সমমানের পরীক্ষার পুনর্নিরীক্ষায় ফল পরিবর্তন হওয়া শিক্ষার্থীদের আবার আবেদনের সুযোগ দেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার (৩১ আগস্ট) এ সুযোগ শেষ হচ্ছে। একাদশ শ্রেণিতে কলেজে ভর্তিতে অনলাইনে আবেদনের সময় শেষ হলেও পুনর্নিরীক্ষায় ফল পরিবর্তন হওয়া শিক্ষার্থীদের এ সুযোগ দেওয়া হয়েছে।

আগামী ৫ সেপ্টেম্বর প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে। দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ফল প্রকাশের পর আগামী ২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবরের মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।

অনলাইনে আবেদন গ্রহণ শেষ হয় ২০ আগস্ট, শুরু হয়েছিল ১০ আগস্ট। ২১ আগস্ট ঢাকা শিক্ষা বোর্ডের জ্যেষ্ঠ সিস্টেম অ্যানালিস্ট মঞ্জুরুল কবীর প্রথম আলোকে জানিয়েছিলেন, একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য আবেদন করেছে ১৩ লাখ ২ হাজার ২৮৪ শিক্ষার্থী।

উল্লেখ্য, একাদশ শ্রেণির ভর্তিতে কোনো বাছাই পরীক্ষা হয় না। এসএসসি ও সমমানের ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হয়।

গত ২৮ জুলাই এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে ১১টি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪১ হাজার ৪৫০ জন। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন। আবেদনকারীর তথ্য বলছে, প্রথম দফার আবেদনে বিপুলসংখ্যক শিক্ষার্থী আবেদন করেনি। অবশ্য পরে আরও দুই দফায় আবেদনের সুযোগ আছে।

সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানের পছন্দক্রম দিয়ে আবেদনের সুযোগ ছিল। এ জন্য আবেদনকারী ১৩ লাখের বেশি হলেও মোট আবেদনের সংখ্যা ৭০ লাখ ৭৫ হাজার ৮৯৪। যাচাই-বাছাই করে ভর্তির কাজ শেষে আগামী ৮ অক্টোবর একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।