বঙ্গবন্ধু হত্যার বিচার বন্ধে ইনডেমনিটি জঘন্যতম মানবাধিকার লঙ্ঘন: ডেপুটি স্পিকার

সাঁথিয়া পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডেপুটি স্পিকার শামসুল হক টুকু | ছবি: পদ্মা ট্রিবিউন

বাসস, ঢাকা: জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন সংগ্রাম করে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে নেতৃত্ব দিয়েছেন। যার নেতৃত্বে আমরা যুদ্ধ করেছি, তাকেই সপরিবারে হত্যা করে বিশ্বাসঘাতকের দল। এরপর নৃশংসতম হত্যাকাণ্ডের বিচার বন্ধ করে দিতে ইনডেমনিটি অধ্যাদেশ জারি করা হয়, যেটা ছিল পৃথিবীর জঘন্যতম মানবাধিকার লঙ্ঘন।

রোববার পাবনার সাঁথিয়া পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় আয়োজিত ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। এ সময় তিনি নবনির্মিত ভবনের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

ডেপুটি স্পিকার বলেন, স্বাধীনতা বিরোধীদের হত্যাকাণ্ড ও চক্রান্ত মোকাবিলা করে আজকে বাংলাদেশকে উন্নয়নের এই জায়গায় নিয়ে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বিদ্যালয়গুলোতে নতুন ভবন দিয়েছেন, অনেক প্রতিষ্ঠানকে সরকারীকরণ করেছেন। বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের পুষ্টি বিকাশে দুধ ডিম দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছেন। যাতায়াতের সুবিধার্থে রাস্তাঘাট নির্মাণ করেছেন। সারাদেশে আর্থসামাজিক ও পারিবারিক উন্নয়ন ঘটিয়েছেন।

অনুষ্ঠানের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্টে জাতির পিতার পরিবারের শহিদ সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

প্রতিষ্ঠানটির সভাপতি মো. রবিউল করিম হিরুর সভাপতিত্বে অনুষ্ঠানে সাঁথিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদ হোসেন, পাবনা জেলা আওয়ামী লীগের সহ সভাপতি বেলায়েত আলী বিল্লু, সাঁথিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. হাসান আলী খান, সাঁথিয়া পৌর মেয়র মাহবুবুল আলম বাচ্চুসহ স্থানীয় নির্বাচিত প্রতিনিধি, স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মী, গণ্যমান্য ব্যক্তিরা ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।