ছয় দফা দাবি নিয়ে মানববন্ধন করেছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের শিক্ষার্থীরা। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি পাবনা: শিক্ষক, শ্রেণিকক্ষ, ল্যাবসহ নানা সংকটের মধ্য দিয়ে দীর্ঘদিন ধরে চলছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ। ফলে বিভাগের বিফার্ম কোর্সের অ্যাক্রেডিটেশন (অভিস্বীকৃতি) নবায়ন স্থগিত করেছে ফার্মেসি কাউন্সিল। একই সঙ্গে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে সংকট নিরসন না হলে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে বিভাগে শিক্ষার্থী ভর্তিতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

বিভাগের চলমান সংকট নিরসনের দাবিতে শনিবার সকালে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মানববন্ধন করেছেন। অবিলম্বে সংকট নিরসন না হলে তাঁরা আরও বড় কর্মসূচি দেবেন বলে জানিয়েছেন।

বেলা ১১টার দিকে শিক্ষার্থীরা প্রশাসন ভবনের সামনে অবস্থান নেন। একপর্যায়ে তাঁরা দীর্ঘ মানববন্ধন করেন। 

প্রায় ঘণ্টাব্যাপী চলা মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ২০১৪ সালে প্রতিষ্ঠিত এ বিভাগ এখনো নানা সংকটের মধ্য দিয়ে চলছে। বিভাগে ২৬০ শিক্ষার্থী আছেন। অথচ শিক্ষক মাত্র তিনজন। ল্যাব নেই, যন্ত্রপাতি নেই। ফার্মেসি কাউন্সিল আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে শিক্ষকসংকট দূর করার কথা বলেছে। পাঁচটি ল্যাবরেটরি স্থাপন করে সেখানে প্রয়োজনীয় রাসায়নিক সামগ্রী রাখতে হবে। এ ছাড়া, সমৃদ্ধ লাইব্রেরি নির্মাণ করতে হবে। অন্যথায় আগামী শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তিতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এসব নির্দেশনা অমান্য করে বিফার্ম কোর্সে নতুন কোনো শিক্ষার্থী ভর্তি করলে ফার্মেসি কাউন্সিল সেসব শিক্ষার্থীর রেজিস্ট্রেশন দেবে না।