চাঁদের বুকে ভারত: শেখ হাসিনার অভিনন্দন বার্তা নরেন্দ্র মোদিকে

চন্দ্রযান-৩–এর সফল অবতরণের মধ্য দিয়ে ভারত প্রথম দেশ হিসেবে চাঁদের রহস্যময় দক্ষিণ মেরুতে পৌঁছাতে সক্ষম হয়েছে | ছবি: ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার সৌজন্যে

কূটনৈতিক প্রতিবেদক: চাঁদের বুকে ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩ সফলভাবে অবতরণের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়ে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকায় ভারতীয় হাইকমিশন আজ বৃহস্পতিবার এ তথ্য জানায়।

ভারতীয় হাইকমিশন জানিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে পাঠানো ওই শুভেচ্ছা বার্তায় বিশ্বের চতুর্থ রাষ্ট্র হিসেবে চাঁদের পৃষ্ঠে মহাকাশযানের সফল অবতরণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) এবং এর বিজ্ঞানীদের অভিনন্দন জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর শুভেচ্ছা বার্তায় আরও উল্লেখ করেছেন যে, এই গুরুত্বপূর্ণ উপলক্ষে এবং এই ঐতিহাসিক অর্জনে ভারতের সঙ্গে বাংলাদেশও আনন্দিত। এই অর্জন বিজ্ঞান ও মহাকাশ প্রযুক্তি খাতে অগ্রসর হওয়ার ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার সব দেশের জন্য অত্যন্ত গর্বের এবং অনুপ্রেরণার বিষয়।

চাঁদের বুকে গতকাল বুধবার সফলভাবে অবতরণ করে ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩। গতকাল ভারতের স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চন্দ্রযান-৩-এর ল্যান্ডার ‘বিক্রম’ চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে। এর মধ্য দিয়ে চাঁদে মহাকাশযান অবতরণকারী দেশের তালিকায় যুক্ত হলো ভারত।