নিজের যোগ্যতা দিয়ে ক্যারিয়ার গঠন করতে হবে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

 ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি বাঘা: দেশের তরুণদের নিজের যোগ্যতা দিয়ে ক্যারিয়ার গঠন করার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। সোমবার রাজশাহীর বাঘা উপজেলার মোজাহার হোসেন মহিলা ডিগ্রি কলেজের হলরুমে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের আওতায় বেকার যুবকদের কর্মসংস্থানের জন্য প্রশিক্ষণটির আয়োজন করা হয়েছে। ১৫ দিনের এই প্রশিক্ষণে ১৫ প্রশিক্ষণার্থী অংশ নিচ্ছেন।

প্রধান অতিথির বক্তব্যে শাহরিয়ার আলম বলেন, জীবনে সফল হতে হলে নিজের ভবিষ্যৎ নিজেকেই গঠন করতে হবে। ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা নিয়ে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে অনেকেই সফল হয়েছেন। বর্তমান সরকারের সময়ে ডিজিটাল বাংলাদেশ হয়েছে। এখন স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ চলছে। তাই ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ নিয়ে ধৈর্যসহকারে কাজ করলে সফলতা আসবেই।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন, কয়েক বছরের ব্যবধানে আজকে নতুনদের জন্য ফ্রিল্যান্সিংয়ের জগতে আসাটা যতটা সহজ হয়েছে, সেটি আসলে বলার মতো নয়। সরকারের পৃষ্ঠপোষকতায় এটি এখন অনেকটাই সহজ হয়েছে। ফ্রিল্যান্সিংয়ে নতুনদের আসতে এখন আর খুব বেশি সমস্যা হয় না। ফ্রিল্যান্সিং-সম্পর্কিত সব তথ্য ইন্টারনেটেই আছে। গুগল কিংবা ইউটিউবে ঘাঁটাঘাঁটি করলে এই বিষয়ে আরও জানা সম্ভব।

প্রতিমন্ত্রী জানান, সরকারিভাবে প্রশিক্ষণের পাশাপাশি বর্তমানে বিভিন্ন পেশাদার মানের অনলাইন কোর্স থেকে শুরু করে অনেক ভালো প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। যেখানে প্রশিক্ষণ নিয়ে তরুণেরা দক্ষতা অর্জন করতে পারবেন। তবে ফ্রিল্যান্সিংয়ের পথটা দুর্গম এবং কষ্টকর হলেও ইচ্ছাশক্তি ও মনোবল থাকলে ধৈর্যসহকারে কাজ করলে সফলতা আসবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমিন আখতার। পল্লী উন্নয়ন কর্মকর্তা ইমরান আলীর সঞ্চালনায় এতে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, অধ্যক্ষ নছিম উদ্দিন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফাতেমা মাসুদ লতা, উপজেলা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কর্মকর্তা এস এম জি আজম প্রমুখ।