রাশিয়ার সাবমেরিন কমান্ডারকে গুলি করে হত্যা

রুশ সাবমেরিন ক্রাসনোদারের কমান্ডার স্তানিসলাভ রঝিতস্কি | ছবি: ইউক্রেন ফ্রন্ট লাইন নামের টুইটার পেজ থেকে নেওয়া

আল জাজিরা:  রাশিয়ার একটি সাবমেরিনের কমান্ডারকে গুলি করে হত্যা করেছেন এক বন্দুকধারী। ওই কমান্ডারের নাম স্তানিস্লাভ রঝিতস্কি। গতকাল সোমবার সকালে তাঁকে হত্যা করা হয়। রাশিয়ার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বরাতে এ তথ্য জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস।

ইউক্রেনের স্থানীয় একাধিক সংবাদমাধ্যমের দেওয়া তথ্য অনুযায়ী, কৃষ্ণ সাগরে রাশিয়ার সাবমেরিন বহরের একটি সাবমেরিনের কমান্ডার ছিলেন স্তানিস্লাভ রঝিতস্কি। ইউক্রেনের বিভিন্ন লক্ষ্যবস্তুতে সাবমেরিন থেকে কালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলার জন্য তিনি দায়ী বলে অভিযোগ করেছে কিয়েভ।

তাস বলছে, রঝিতস্কির অধীনে থাকা সামমেরিনটির নাম ক্রাসনোদার। তিনি রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর ক্রাসনোদারে সেনা নিযুক্তি কার্যক্রমের উপপ্রধান হিসেবেও দায়িত্ব পালন করছিলেন। ওই শহরের নামানুসারে সাবমেরিনটির নাম দেওয়া হয়েছে। তবে হত্যার সময় তিনি সাবমেরিনটির ক্যাপ্টেন ছিলেন কি না, তা স্পষ্ট নয়। এ ঘটনায় ফৌজদারি মামলা করা হয়েছে।

রাশিয়া ও ইউক্রেন নিয়ে খবর প্রকাশ করা একটি অনলাইন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার সকালে ক্রাসনোদারে একটি ক্রীড়া কমপ্লেক্সের কাছে দৌড়াচ্ছিলেন রঝিতস্কি। এ সময় তাঁকে চারটি গুলি করা হয়। সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, গত বছরের জুলাইয়ে ইউক্রেনের ভিনিতসিয়া শহরে সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছিল। ওই হামলায় তিন শিশুসহ ২৩ বেসামরিক মানুষের মৃত্যু হয়। হামলাটির সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন রঝিতস্কি।

গত বছর ওই সাবমেরিন হামলা নিয়ে রাশিয়ার বক্তব্য ছিল, তারা ইউক্রেনের বিমান বাহিনীর কয়েকজন কমান্ডার এবং পশ্চিমা অস্ত্র সরবরাহকারীদের প্রতিনিধিদের একটি বৈঠক লক্ষ্য করে ওই ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল। এ হামলার পর জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছিলেন, তিনি ‘আতঙ্কিত’। আর ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এ ঘটনাকে ‘নৃশংসতা’ আখ্যা দিয়েছিল। একই সঙ্গে জাতিসংঘ ও ইইউ—দুই পক্ষই হামলার জন্য রাশিয়াকে জবাবদিহির আওতায় আনার আহ্বান জানিয়েছিল।