নতুন আটজনসহ চার দিনের ব্যবধানে ২৮ জেলায় নতুন ডিসি

জনপ্রশাসন মন্ত্রণালয়

বিশেষ প্রতিবেদক: দেশের আরও আট জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দিয়েছে সরকার। এ নিয়ে চার দিনের ব্যবধানে ২৮টি জেলায় মাঠ প্রশাসনের অন্যতম এই গুরুত্বপূর্ণ পদে পরিবর্তন আনল সরকার।

আজ সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে আট জেলায় নতুন ডিসি নিয়োগের সিদ্ধান্তের কথা জানানো হয়। এর আগে গত বৃহস্পতিবার ১০ জন এবং গতকাল রোববার আরও ১০টি জেলায় নতুন ডিসি নিয়োগ দেওয়া হয়। বেশ কিছু দিন ধরে ডিসি পদে পরিবর্তনের বিষয়টি প্রক্রিয়াধীন ছিল।

নতুন করে আট জেলায় যাঁদের ডিসি করা হয়েছে, তাঁরা হলেন জননিরাপত্তা বিভাগের উপসচিব মো. শামীম হাসানকে মেহেরপুরের ডিসি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক আবদুল্লাহ আল খায়রুমকে শেরপুরে, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের উপসচিব ইমরান আহমেদকে জামালপুরে, মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মো. আবুজাফর রিপনকে মুন্সিগঞ্জে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ মোবাশ্বের হাসানকে রংপুরে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব রেহেনা আকতারকে মানিকগঞ্জে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের উপপ্রকল্প পরিচালক (উপসচিব) মো. মাহমুদুল হককে নারায়ণগঞ্জে এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপসচিব কিসিঞ্জার চাকমাকে চুয়াডাঙ্গার ডিসি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সূত্রমতে, বর্তমানে ডিসি পদে থাকা ২২তম বিসিএসের কর্মকর্তাদের ডিসি পদ থেকে তুলে নতুন করে ২৭তম বিসিএসের কর্মকর্তাদের ডিসি পদে প্রাধান্য দেওয়া হয়েছে। এ ছাড়া ২৪তম ও ২৫তম বিসিএসের কিছু কর্মকর্তাকেও নতুন ডিসি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

২২তম বিসিএস ক্যাডারের কর্মকর্তাদের মধ্যে শিগগিরই যুগ্ম সচিব হিসেবে পদোন্নতি দেওয়া হবে বলে জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এদিকে অপর প্রজ্ঞাপনে ছয়টি জেলার বর্তমান ডিসিকে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে বদলি করা হয়েছে। এর মধ্যে চুয়াডাঙ্গার ডিসি মোহাম্মদ আমিনুল ইসলাম খানকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে, মানিকগঞ্জের ডিসি মুহাম্মদ আবদুল লতিফকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে, শেরপুরের ডিসি সাহেলা আক্তারকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে, রংপুরের ডিসি চিত্রলেখা নাজনীনকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে, জামালপুরের ডিসি শ্রাবন্তী রায়কে খাদ্য মন্ত্রণালয়ে এবং মেহেরপুরের ডিসি মোহাম্মদ আজিজুল ইসলামকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে উপসচিব হিসেবে বদলি করা হয়েছে।