বিএনপির ঘোষিত জায়গায় অবস্থান আওয়ামী লীগ ও পুলিশের

পুরান ঢাকার নয়াবাজারে সকাল থেকে অবস্থান নিয়েছেন আওয়ামী লীগের নেতা–কর্মীরা | ছবি: পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: পুরান ঢাকার নয়াবাজারের যে স্থানে অবস্থান কর্মসূচির পালনের ঘোষণা দিয়েছিল বিএনপি, ঠিক সেই জায়গায় আজ শনিবার সকাল সাতটা থেকে অবস্থান নিয়েছেন আওয়ামী লীগের নেতা–কর্মীরা। পাশাপাশি বিপুলসংখ্যক পুলিশ সদস্যকেও সেখানে মোতায়েন করা হয়েছে।

নয়াবাজার এলাকাটি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৩২ নম্বর ওয়ার্ডে পড়েছে। এই ওয়ার্ডের আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য ইমরান হোসেন (জন) বলেন, ‘বিএনপি যাতে নৈরাজ্য সৃষ্টি করে সাধারণ মানুষের জানমালের ক্ষতি করতে না পারে, সে জন্য আমরা আমাদের দলীয় কার্যালয়ের নিচে অবস্থান নিয়েছি।’

কাল সাড়ে ১০টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত নয়াবাজার এলাকায় বাবুবাজার সেতুতে (দ্বিতীয় বুড়িগঙ্গা সেতু) ওঠার মুখে আওয়ামী লীগের দুই শতাধিক নেতা-কর্মীকে অবস্থান নিতে দেখা যায়। কোতোয়ালি থানা আওয়ামী লীগের নেতা-কর্মীরাও কিছুক্ষণ পর সেখানে অবস্থান নেবেন বলে দলের নেতারা জানিয়েছেন।

সরকার পতনের এক দফা দাবি আদায়ে ঢাকার গুরুত্বপূর্ণ প্রবেশমুখে আজ বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছে বিএনপি। এরই অংশ হিসেবে নয়াবাজার এলাকায় ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির নেতা-কর্মীরা এই কর্মসূচি পালন করবেন বলে জানানো হয়েছে।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির ভারপ্রাপ্ত সদস্যসচিব তানভীর আহমেদ বলেন, বিএনপি নেতা ইশরাক হোসেন নয়াবাজারের অবস্থান কর্মসূচিতে নেতৃত্ব দেবেন।

পুরান ঢাকার নয়াবাজারে আওয়ামী লীগের নেতা-কর্মীদের অবস্থানের পাশাপাশি পুলিশও রয়েছে। সঙ্গে দুটি সাঁজোয়া যান রাখা আছে | ছবি: পদ্মা ট্রিবিউন

সকাল সাড়ে ১০টার দিকে সরেজমিন দেখা যায়, বাবুবাজার সেতুর গোড়ায় নবাব ইউসুফ মার্কেটের পশ্চিম পাশে আওয়ামী লীগের নেতা-কর্মীদের অবস্থানের পাশাপাশি পুলিশের দুটি সাঁজোয়া যান রাখা আছে। সেখানে বিপুলসংখ্যক পুলিশ সদস্য অবস্থান করছেন।

বাবুবাজার সেতুর গোড়ায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিনও দলের নেতা-কর্মীদের নিয়ে রাস্তায় পাশে অবস্থান নিয়েছেন।