সাংবাদিকতার পাঠ্যসূচিতে ফ্যাক্ট-চেকিং অন্তর্ভুক্ত করা জরুরি

প্রশিক্ষণ কর্মসূচিতে শিক্ষকরা | ছবি: পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: সংবাদ মাধ্যমগুলোর বিশ্বাসযোগ্যতা বাড়াতে সাংবাদিকতার পাঠ্যসূচিতে ফ্যাক্ট-চেকিং অন্তর্ভুক্ত করা নিয়ে প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়েছে। 

শুক্রবার  রাজধানীর একটি হোটেলে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের ২৫ জন শিক্ষককে নিয়ে শুরু হয়েছে ফ্যাক্ট-চেকিং বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি।

ইউরোপিয়ান ইউনিয়ন ও ইন্টারনিউজের সহায়তায় এই কর্মসূচি বাস্তবায়ন করছে সেন্টার ফর কমিউনিকেশন এন্ড ডেভেলপমেন্ট অব বাংলাদেশ-সিসিডি বাংলাদেশ।

আয়োজকেরা বলেন, এই শিক্ষকদের মাধ্যমে তাদের শিক্ষার্থীরা ফ্যাক্ট-চেকিং বিষয়ে জানার সুযোগ পাবেন। পরে তারা বাংলাদেশ ফ্যাক্ট-চেকিং নেটওয়ার্ক (বিএফসিএন) নামে ফেসবুকভিত্তিক একটি প্লাটফর্মে যুক্ত হয়ে ভুল-তথ্য শনাক্তে পরস্পরকে সহায়তা করা হবে।

আজ শনিবার শেষ হবে দুইদিনের এই প্রশিক্ষণ কর্মসূচি।

এতে অংশগ্রহণকারী বলেন, আমাদের চারপাশের নেতিবাচক খবরগুলো বেশি প্রচারের কারণে গণমাধ্যমগুলো যেন উদ্বেগ ছড়ানোর মাধ্যম হিসেবে ব্যবহার হচ্ছে। এই ঝুঁকিপূর্ণ প্রবণতা কমিয়ে আনতে ভূমিকা রাখতে পারে ফ্যাক্ট-চেকিং।

শিক্ষককেরা বলেন, সংবাদকর্মীদের পাশাপাশি পাঠকদের গণমাধ্যম বিষয়ে স্বাক্ষরতা জরুরি। সেই সাথে সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা ফ্যাক্ট-চেকিং বিষয়ে প্রশিক্ষিত হলে তারা গুজব ও ভুল-তথ্য ছড়ানোর বিরুদ্ধে ভূমিকা রাখতে পারবেন।