পদ্মায় ২০ কিলোমিটার সাঁতারে প্রথম বগুড়ার রাব্বী রহমান

রাজশাহীতে পদ্মা নদীতে ২০ কিলোমিটার সাঁতার প্রতিযোগিতা। শুক্রবার সকালে নগরের শ্রীরামপুর এলাকায় | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি রাজশাহী:  রাজশাহীতে পদ্মা নদীতে ২০ কিলোমিটার সাঁতার প্রতিযোগিতায় প্রথম হয়েছে বগুড়ার ১৫ বছর বয়সী সাঁতারু রাব্বী রহমান। বাংলা চ্যানেলজয়ী এই কিশোর সাঁতারু পদ্মা নদীর এই প্রতিযোগিতায় সময় নিয়েছে চার ঘণ্টা। এতে ২৭ জন প্রতিযোগী অংশ নেন। তাঁদের মধ্যে ১৯ জন শেষ পর্যন্ত যেতে পেরেছেন।

আজ শুক্রবার রাজশাহী জেলা প্রশাসন ও জেলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় এই সাঁতার প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রথম স্থান অধিকারী রাব্বী রহমান জানায়, ২০২০ সালে বাংলা চ্যানেল বিজয়ী ১৬ কিলোমিটারের ওই চ্যানেল পার হতে তার সময় লেগেছিল ৩ ঘণ্টা ২০ মিনিট। পদ্মা নদীতে অনুকূল স্রোত না থাকার কারণে সময় একটু বেশি লেগেছে। সে জানায় তার বাবা আলালুর রহমান জাতীয় পর্যায়ের একজন সাঁতারু। সে বাবার কাছেই প্রশিক্ষণ নেয়। পদ্মা নদীর এই প্রতিযোগিতায় অংশ নিয়ে তার ভালো লেগেছে।

সকাল সাড়ে আটটায় নগরের পদ্মা টি-বাঁধ এলাকায় এই প্রতিযোগিতার উদ্বোধন করেন রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ। প্রতিযোগিতায় আসা সাঁতারুদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান তিনি। এ সময় জেলা প্রশাসক বলেন, সুস্থ শরীর ও মনের জন্য সাঁতার একটি অত্যন্ত কার্যকরী খেলা।

সারা দেশে সাঁতারে উদ্বুদ্ধকরণ একটি গ্রুপ ‘বেংগলস ডলফিন্স’ মূলত প্রতিযোগীদের নিয়ে রাজশাহীতে আসে। এই সংগঠন ইতিমধ্যেই বাংলা চ্যানেল, ব্রহ্মপুত্র নদ, তিস্তা ও যমুনা নদী এবং টাঙ্গুয়ার হাওরে প্রতিযোগিতার আয়োজন করেছে। সংগঠনের প্রতিষ্ঠাতা ও ক্রীড়া পরিদপ্তরের উপপরিচালক ফেরদৌস আলম নিজেও এই সাঁতার প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। তিনি তৃতীয় হয়েছেন। ৪২ বছর বয়সী সাঁতারু সময় নিয়েছেন ৫ ঘণ্টা ১৫ মিনিট।

পদ্মা নদীতে ২০ কিলোমিটার সাঁতার প্রতিযোগিতায় প্রথমস্থান অধিকারী বগুড়ার রাব্বাী রহমান | ছবি: পদ্মা ট্রিবিউন

সাঁতার প্রতিযোগিতা উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহীর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী সরকারি শারীরিক শিক্ষা কলেজের অধ্যক্ষ মাহাবুবুর রহমান। উপস্থিত ছিলেন রাজশাহী জেলা ক্রীড়া অফিসার জাহাঙ্গীর হোসেনসহ জেলা ক্রীড়া দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

প্রতিযোগিতায় বিরতিহীনভাবে প্রতিযোগীরা সাঁতার দিয়ে রাজশাহী থেকে চারঘাট উপজেলায় অবস্থিত রাজশাহী ক্যাডেট কলেজের সামনে গিয়ে ওঠেন। এতে দ্বিতীয় হয়েছে বগুড়ার ১৭ বছর বয়সী সাঁতারু মেহেদী হাসান। সে সময় নিয়েছে ৫ ঘণ্টা ৫ মিনিট।

বেংগলস ডলফিন্সের প্রতিষ্ঠাতা ফেরদৌস আলম বলেন, তাঁদের সংগঠনের বয়স এখনো এক বছর হয়নি। ফলে এখনো তেমন সাংগঠনিক কাঠামো গড়ে ওঠেনি। সারা দেশের সাঁতারুদের উদ্বুদ্ধ করার জন্য এই উদ্যোগ নিয়েছেন তাঁরা। এর অংশ হিসেবে এবার রাজশাহীর মানুষকে উদ্বুদ্ধ করার জন্য পদ্মা নদীতে এই আয়োজন করা হয়েছে।

রাজশাহী জেলা ক্রীড়া কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন বলেন, প্রতিযোগিতা শেষে চারঘাটে পুলিশ একাডেমির ভেতরে প্রতিযোগীদের সনদ ও ক্রেস্ট বিতরণ করা হয়।