বগুড়ায় গৃহবধূকে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

আদালত | প্রতীকী ছবি

প্রতিনিধি বগুড়া: বগুড়ার শিবগঞ্জ উপজেলায় গৃহবধূ হাসিনা বিবিকে হত্যার দায়ে তাঁর স্বামী আকবর আলী মণ্ডলকে (৫৮) মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে আসামিকে এক লাখ টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে। 

মঙ্গলবার বেলা সাড়ে তিনটার দিকে বগুড়ার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২–এর (জেলা ও দায়রা জজ) বিচারক নূর মোহাম্মদ শাহরিয়ার কবির এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত আকবর আলী মণ্ডল শিবগঞ্জ উপজেলার কিচক ইউনিয়নের বেলাই গ্রামের বাসিন্দা। রায় ঘোষণার সময় তিনি আদালতে উপস্থিত ছিলেন। অভিযোগ প্রমাণিত না হওয়ায় আদালত আকবর আলীর প্রথম স্ত্রী ও দুই ছেলেকে বেকসুর খালাস দিয়েছেন।

আদালত ও মামলার এজাহার সূত্রে জানা গেছে, হাসিনা বিবি একই উপজেলার বলরামপুরের মৃত নুরুল ইসলামের মেয়ে। তিনি আকবর আলীর তৃতীয় স্ত্রী ছিলেন।

আকবর আলী ২০০৭ সালে হাসিনা বিবিকে বিয়ে করেন। বিয়ের পর থেকে যৌতুকের জন্য আকবর আলী হাসিনাকে নির্যাতন করে আসছিলেন। ২০১২ সালের ১৮ সেপ্টেম্বর দিবাগত রাতে হাসিনা বিবিকে নির্যাতনের একপর্যায়ে তাঁকে হত্যা করা হয়। পরে হাসিনা বিবির লাশ ঝুলিয়ে রেখে আত্মহত্যা বলে চালিয়ে দেওয়ার চেষ্টা করা হয়।

পরদিন ১৯ সেপ্টেম্বর হাসিনা বিবির ভাই লোকমান আলী ওরফে নওফেল শিবগঞ্জ থানায় হত্যা মামলা করেন। মামলায় আকবর আলী, তাঁর প্রথম স্ত্রী আম্বিয়া খাতুন এবং ছেলে আনোয়ার হোসেন ও এনামুল হককে আসামি করা হয়। মামলার তদন্ত শেষে আকবর আলীর বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন শিবগঞ্জ থানার তৎকালীন পরিদর্শক (তদন্ত) এ কে এম লুৎফর রহমান। অন্য তিন আসামিকে অব্যাহতি দেওয়ার সুপারিশ করা হয়। বাদী অভিযোগপত্র প্রত্যাখান করে নারাজির আবেদন দিলে আদালত চার আসামির বিরুদ্ধে বিচার কার্যক্রম চালিয়ে যাওয়ার আদেশ দেন। তবে দীর্ঘ সাক্ষ্য গ্রহণ ও শুনানি শেষে আজ আদালত একমাত্র আসামি আকবর আলীকে মৃত্যুদণ্ডের আদেশ দেন।

মামলার বাদী ও হাসিনা বিবির ভাই লোকমান আলী বলেন, তিনি মামলার রায়ে সন্তষ্ট। ১১ বছর পর তাঁর বোনের হত্যার বিচার হয়েছে।