ভাঙ্গুড়ায় বিষ্ণুমূর্তি উদ্ধার

একটি পুকুর খনন করার সময় পাওয়া গেছে একটি বিষ্ণুমূর্তি | ছবি: পদ্মা ট্রিবিউন 

প্রতিনিধি  ভাঙ্গুড়া: পাবনার ভাঙ্গুড়ায় পুকুরের সংস্কার কাজ চলাচালে প্রাচীন আমলের একটি বিষ্ণুমূর্তি উদ্ধার করেছে পুলিশ।

মঙ্গলবার বিকেলে উপজেলার খানমরিচ ইউনিয়নের বৃদ্ধমরিচ এলাকা থেকে মূর্তিটি উদ্ধার করা হয়।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, কয়েক দিন ধরে জাহিদ হাছান নামের এক ব্যক্তি তার নিজের বাড়ির সামনে পুকুর সংস্কারের কাজ করছিলেন। এক পর্যায়ে মঙ্গলবার বিকেল ৫টার দিকে পুকুরের গভীরে দেখা মেলে এই মুহূর্তটির। মূর্তিটির উচ্চতা প্রায় আড়াই ফুট। ওজন প্রায় ২৫ কেজি। তবে মূর্তিটি কিসের তৈরি সেটা কেউ বলতে পারেনি।

খানমরিচ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনোয়ার হোসেন মিঠু জানান, মঙ্গলবার বিকেলে হামজার পুকুর সংস্কারের কাজ চলছিল। এসময় মাটির নিচ থেকে একটি  প্রাচীন বিষ্ণুমূর্তির সন্ধান পাওয়া যায়। পরে বিষয়টি থানায় জানালে পুলিশ এসে মূর্তিটি উদ্ধার করে থানায় নিয়ে যায়।

পুকুরের মালিক জাহিদ হাছান বলেন, 'মূর্তিটি দেখতে পেয়ে আমরা আতঙ্কিত হই। তাৎক্ষণিক বিষয়টি থানা পুলিশকে অবগত করি। পরে পুলিশ এসে মূর্তিটি নিয়ে যায়।'

ভাঙ্গুড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রাশিদুল ইসলাম বলেন, মূর্তিটি উদ্ধার করে থানা হেফাজতে রাখা হয়েছে। ধারণা করা হচ্ছে এটি প্রাচীন আমলের। এই মূর্তিটি কিসের তৈরি সেটি এই মুহূর্তে বলা যাচ্ছে না। প্রত্নতত্ত্ব বিভাগের সঙ্গে যোগাযোগ করে মূর্তিটি তাদের কাছে হস্তান্তর করা হবে।