ভারতে পাসিং আউট প্যারেড পরিদর্শন করলেন সেনাপ্রধান

জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ শনিবার চেন্নাইয়ের অফিসার্স ট্রেনিং একাডেমিতে পাসিং আউট প্যারেডে সালাম গ্রহণ করেন | ছবি: পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: ভারতের চেন্নাইয়ে অবস্থিত অফিসার্স ট্রেনিং একাডেমিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্যারেডের অভিবাদন গ্রহণ ও মনোজ্ঞ কুচকাওয়াজ পরিদর্শন করেছেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

ভারত সফরের তৃতীয় দিন শনিবার জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এ কর্মসূচিতে অংশ নেন। পরে তিনি বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন।

আজ শনিবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতীয় সেনাবাহিনী প্রধানের আমন্ত্রণে তিন দিনের সরকারি সফরে গত বুধবার ভারত সফরে যান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

সফরের প্রথম দিন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভারতের জাতীয় যুদ্ধে আত্মোৎসর্গকারী দেশটির সশস্ত্র বাহিনীর বীর যোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

শ্রদ্ধা নিবেদন শেষে ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডের সঙ্গে সাক্ষাৎ করেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। সাক্ষাৎকালে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে প্রশিক্ষণ, সন্ত্রাসবাদবিরোধী পারস্পরিক সহায়তা ও দ্বিপক্ষীয় সহযোগিতার মধ্যে ব্যাপক কৌশলগত অংশীদারত্ব বিষয়ে আলোচনা হয়। এর আগে বাংলাদেশের সেনাপ্রধানকে ভারতীয় সশস্ত্র বাহিনীর পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়।

জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ শনিবার চেন্নাইয়ের অফিসার্স ট্রেনিং একাডেমিতে পাসিং আউট প্যারেডে সালাম গ্রহণ করেন | ছবি: পদ্মা ট্রিবিউন

পরে জেনারেল শফিউদ্দিন আহমেদ ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল অনিল চৌহান, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার, ভাইস চিফ অব এয়ার স্টাফ এয়ার মার্শাল এ পি সিং, প্রতিরক্ষাসচিব ও পররাষ্ট্রসচিবের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় ডিপার্টমেন্ট অব ডিফেন্স প্রোডাকশন (ডিডিপি) ও আর্মি ডিজাইন ব্যুরো কর্তৃক ভারতীয় প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন ইকোসিস্টেম সম্পর্কে বাংলাদেশের সেনাপ্রধানকে ব্রিফ করা হয়।

সেনাপ্রধানের সফরে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রম ও প্রশিক্ষণ সহযোগিতার জন্য সেন্টার ফর ইউনাইটেড নেশনস পিসকিপিং (সিইউএনপিকে), ভারত এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশনস ট্রেনিংয়ের (বিপসট) মধ্যে একটি ‘বাস্তবায়নব্যবস্থা’ স্বাক্ষরিত হয়।

সফরের দ্বিতীয় দিন শুক্রবার ভারতের চেন্নাইয়ে অবস্থিত অফিসার্স ট্রেনিং একাডেমিতে প্রশিক্ষণ সমাপনী উপলক্ষে আয়োজিত ব্যান্ড সিম্ফনি উপভোগ ও নৈশভোজে অংশগ্রহণ করেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। আগামীকাল রোববার দেশে ফেরার কথা রয়েছে তাঁর।