দেশপ্রেমের পরীক্ষায় পুরস্কার পেল চারঘাটের ২৪০ শিক্ষার্থী

দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনা বিষয়ক প্রশ্নপত্রের পরীক্ষায় অংশ নেওয়া এক শিক্ষার্থীর হাতে পুরস্কার তুলে দিচ্ছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। রোববার দুপুরে রাজশাহী চারঘাটে | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি রাজশাহী: ‘এই পরীক্ষায় অংশ নিয়ে আমি অনেক কিছু জানার সুযোগ পেয়েছি। ভবিষ্যতে মুক্তিযুদ্ধ ও দেশ বিষয়ে আরও জানার আগ্রহ বোধ করেছি। কোনো পরীক্ষা এমন অনুপ্রেরণা দিতে পারে, আগে জানা ছিল না।’

রাজশাহীর চারঘাটে দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনা বিষয়ে এক ব্যতিক্রমী পরীক্ষায় জয়ী হয়ে পুরস্কার নিতে আসা এক শিক্ষার্থী এ কথা বলে। তার নাম আফিয়া আক্তার। সে উপজেলার শিমুলিয়া উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী।

রোববার দুপুরে চারঘাট উপজেলা পরিষদের সম্মেলনকক্ষে আফিয়া আক্তারসহ ২৪০ জন শিক্ষার্থীর হাতে পুরস্কার তুলে দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

স্বাধীনতা দিবসকে সামনে রেখে চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সোহরাব হোসেন এ পরীক্ষার আয়োজন করেন। এর অংশ হিসেবে উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ১৭ হাজার প্রশ্নপত্র পাঠানো হয়। প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার্থীদের মধ্যে এ প্রশ্নপত্র বিলি করে।

দেশপ্রেম ও মুক্তিযুদ্ধভিত্তিক ১৭টি প্রশ্ন নিয়ে তৈরি করা হয়েছিল প্রশ্নপত্র। এই প্রশ্নপত্রে গত মার্চ মাসে পরীক্ষা দিয়েছিল রাজশাহীর চারঘাট উপজেলার ৮০টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। তাদের মধ্যে থেকে ২৪০ জনকে পুরস্কারের জন্য নির্বাচন করা হয়।

পুরস্কার বিতরণের সময় ব্যতিক্রমী এই উদ্যোগের প্রশংসা করে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ‘দেশকে এগিয়ে নিয়ে যেতে আমাদের প্রয়োজন দেশপ্রেমিক নাগরিক। সে জন্য মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস আগামী প্রজন্মকে জানাতে এ উদ্যোগ সারা দেশে ছড়িয়ে দেওয়া যেতে পারে।’

এ সময় উপস্থিত ছিলেন চারঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান ফকরুল ইসলাম, ইউএনও সোহরাব হোসেন, চারঘাট পৌরসভার মেয়র একরামুল হক, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান, উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া প্রমুখ।