অস্থায়ীভাবে বসার সুযোগ পাবেন বঙ্গবাজারের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা


বৃহস্পতিবার সকালে রাজধানীর ফুলবাড়িয়াতে বঙ্গবাজার ও এর আশপাশের পুড়ে যাওয়া বিপণিবিতানগুলো পরিদর্শন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান | ছবি: পদ্মা ট্রিবিউন

নিজস্ব প্রতিবেদক: ঈদের আগে পুড়ে যাওয়া বঙ্গবাজারের ব্যবসায়ীরা যেন সাময়িকভাবে ব্যবসা চালিয়ে যেতে পারেন, সে জন্য ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

আজ বৃহস্পতিবার সকালে বঙ্গবাজার পরিদর্শনের পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। এ সময় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

গত মঙ্গলবার রাজধানীর অন্যতম প্রধান শপিং এলাকা বঙ্গবাজার কমপ্লেক্সে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বঙ্গবাজার পরিদর্শনের সময় সালমান এফ রহমান বাজারের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সঙ্গেও আলাপ করেন।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান জানান, বঙ্গবাজার মার্কেট নিয়ে ব্যবসায়ীদের আগের করা মামলা প্রত্যাহার করা হলে নতুনভাবে মার্কেট করার ব্যাপারে সরকারের আগের যে পরিকল্পনা রয়েছে, তা বাস্তবায়নে উদ্যোগ নেওয়া হবে। তিনি বলেন, আগে যখন মার্কেটটি পুড়ে গিয়েছিল, তখন সরকার এখানে নতুন ভবন করে দিতে চেয়েছিল। কিন্তু ব্যবসায়ীদের একটা অংশ সেটা না চেয়ে মামলা করে বসেন। ওই মামলা তুলে নেওয়া হলে সরকারের আগের যে পরিকল্পনা ছিল, সেই অনুযায়ী মার্কেট করা হবে।

সালমান এফ রহমান আরও বলেন, ‘প্রধানমন্ত্রীর সঙ্গে আমার কথা হয়েছে, এই ঘটনার জন্য তিনিও ব্যথিত। তাঁর তহবিল থেকেও সহায়তা দেওয়ার কথা জানিয়েছেন তিনি। এ ছাড়া সারা দেশ থেকেও অনেকে সহায়তা করতে চাইছেন। এ জন্য দোকান মালিক সমিতিকে বলা হয়েছে, এখানকার ব্যবসায়ী সংগঠনকে নিয়ে যৌথ হিসাব খোলার জন্য। আর্থিক সহায়তা পেতে আগামী রোববারের মধ্যে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের তালিকা তৈরি করে সিটি করপোরেশনে জমা দিতে মার্কেট কমিটিকে আহ্বান জানিয়েছেন তিনি।’

সালমান এফ রহমান বঙ্গবাজার পরিদর্শন শেষে চলে যাওয়ার পর বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন সাংবাদিকদের বলেন, উনি (সালমান এফ রহমান) এখান থেকে ফেরার পথে আমাকে ফোন করে জানিয়েছেন আগামীকাল শুক্রবার থেকে আগুনে পোড়া জায়গা পরিষ্কার করা হবে এবং পরশু শনিবার থেকে এখানে অস্থায়ীভাবে ব্যবসায়ীরা বসতে পারবেন। যেসব ব্যবসায়ীরা আগে এখানে ব্যবসা করতেন, শুধু তাঁরাই এখানে ব্যবসা করতে পারবেন বলেন জানান তিনি।