রাজশাহীর পত্রিকা বিক্রেতা সেই খুকি মারা গেছেন

পত্রিকা বিক্রেতা দিল আফরোজ খুকি | ছবি: পদ্মা ট্রিবিউন

প্রতিনিধি রাজশাহী: রাজশাহীর নারী পত্রিকা বিক্রেতা দিল আফরোজ খুকি (৬২) মারা গেছেন। আজ বৃহস্পতিবার দুপুর দেড়টায় রাজশাহী নগরীর মহিষবাথান এলাকার ‘মিশনারিজ অব চ্যারিটি আশাদান মাদার তেরেসা আশ্রমে’ তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শারীরিক নানা সমস্যায় ভুগতে থাকা খুকির কিছুদিন আগে আশ্রয় হয়েছিল এখানে।

খুকির মৃত্যুর খবর পেয়ে তাঁর মরদেহ দেখতে আশ্রমে যান জেলা প্রশাসক শামীম আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়া মারীয়া পেরেরা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী, রাজশাহী নগর পুলিশের বিশেষ পুলিশ সুপার (নগর বিশেষ শাখা) মুহম্মদ আব্দুর রকিব ও জেলা প্রশাসনের সহকারী কমিশনার মো. শামসুল ইসলাম।

এ সময় জেলা প্রশাসক শামীম আহমেদ জানান, জেলা প্রশাসনের উদ্যোগে তাঁর মরদেহ ধর্মীয় রীতি মেনে দাফনের ব্যবস্থা করা হবে। পরে ‘কোয়ান্টাম ফাউন্ডেশন’ নিঃসন্তান খুকির মরদেহের গোসল ও দাফনের দায়িত্ব নেয়। বৃহস্পতিবার বাদ মাগরিব নগরীর টিকাপাড়া কবরস্থানে জানাজা শেষে খুকির মরদেহ দাফনের কথা রয়েছে। সংগ্রামী এই নারীর মৃত্যুতে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন গভীর শোক প্রকাশ করেছেন।

কিশোরী বয়সে এক বৃদ্ধের সঙ্গে বিয়ে হয়েছিল খুকির। সে সংসারের স্থায়িত্ব ছিল মাত্র এক মাস। এরপর খুকির আবার বিয়ে হলেও সে স্বামী মারা যান।

 ১২ ভাইবোনের কেউই নিঃসন্তান খুকির দায়িত্ব নেননি। পৈতৃক ভিটায় সামান্য জায়গায় দুটি ঘর বানিয়ে বসবাস করতে শুরু করেন খুকি। জীবন চালাতে বেছে নেন পত্রিকা বিক্রি। দীর্ঘ ৪২ বছর ধরে তিনি পত্রিকা বিক্রি করে আসছিলেন। কিন্তু খুকি মানসিকভাবে ভারসাম্যহীন হয়ে পড়েন।

এখন থেকে ১৩ বছর আগে একটি বেসরকারি টেলিভিশনে খুকিকে নিয়ে প্রচারিত একটি সংবাদ ভাইরাল হয় ২০২০ সালে। এরপর রাতারাতি দেশব্যাপী পরিচিতি পান খুকি। অনেকেই খুকির দায়িত্ব নেওয়ার ঘোষণা দেয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনায় খুকির পাশে দাঁড়ায় জেলা প্রশাসনও। একজন সংগ্রামী নারী হিসেবে ২০২০ সালে খুকি জয়িতা পুরস্কার পান।