কূটনীতিকদের নিয়ে ইফতার করল বিএনপি

রাজধানীর হোটেল ওয়েস্টিনে কূটনীতিকদের সম্মানে ইফতার অনুষ্ঠানের আয়োজন করে বিএনপি | ছবি: সংগৃহীত

বিশেষ প্রতিনিধি: ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের সম্মানে ইফতার অনুষ্ঠানের আয়োজন করেছে বিএনপি। রাজধানীর হোটেল ওয়েস্টিনে আজ বৃহস্পতিবার এ ইফতারে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস, ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন, রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার ভি মান্টিটস্কিসহ বিভিন্ন দেশের কূটনীতিকেরা অংশ নেন।

 এ ছাড়া পাকিস্তানের রাষ্ট্রদূত ইমরান আহমেদ সিদ্দিকী, ইরানের রাষ্ট্রদূত মানসুর চাভুশি, ভারতের উপহাইকমিশনার বিনয় জর্জ এবং মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশ, জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিকেরা ইফতারে অংশ নেন।

ইফতারের আগে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংক্ষিপ্ত বক্তব্য দেন। তিনি দলের চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে কূটনীতিকদের শুভেচ্ছা জানান।

মির্জা ফখরুল বলেন, এই মুহূর্তে বাংলাদেশের মানুষ গণতন্ত্র, মানবাধিকার ও আইনের শাসন ফিরিয়ে আনার জন্য লড়াই করছে। তিনি বলেন, ‘আমাদের দলের চেয়ারপারসনকে মিথ্যা মামলায় সাজা দিয়ে বন্দী করে রাখা হয়েছে এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে মিথ্যা মামলা দিয়ে নির্বাসিত করে রাখা হয়েছে। আমাদের দলের ৩৫ লাখ নেতা-কর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা দেওয়া হয়েছে, শতাধিক নেতা-কর্মীকে গুম করেছে এই সরকার। অতিসম্প্রতি ১৭ জন নেতা-কর্মী প্রাণ দিয়েছেন।’

মির্জা ফখরুল ইসলাম বলেন, এই মুহূর্তে তাঁরা দেশের গণমাধ্যমের স্বাধীনতা, গণতন্ত্র, দেশের শান্তি ও সমৃদ্ধির লক্ষ্যে এই আন্দোলন করছেন। তিনি পবিত্র রমজানে সারা বিশ্বের শান্তি ও সমৃদ্ধি কামনা করেন।

ইফতারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, আবদুল মঈন খান, আমীর খসরু ‍মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, শাহজাহান ওমর, হাফিজ উদ্দিন আহাম্মদ, আলতাফ হোসেন চৌধুরী, আবদুল আউয়াল মিন্টু, বরকত উল্লাহ বুলু, এ জেড এম জাহিদ হোসেন, আহমেদ আজম খান, নিতাই রায় চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমানউল্লাহ আমান, আবদুস সালাম, এ এস এম আবদুল হালিম, ইসমাইল জবিহউল্লাহ, গোলাম আকবর খন্দকার, এনামুল হক চৌধুরী, ফরহাদ হালিম, বিজন কুমার সরকার, আবদুল কাইয়ুম, খন্দকার আবদুল মুক্তাদির, কেন্দ্রীয় নেতা মজিবুর রহমান সারোয়ার, মাহবুব উদ্দিন খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, শামসুর রহমান শিমুল বিশ্বাস, শামা ওবায়েদ, আসাদুজ্জামান আসাদ, জহির উদ্দিন স্বপন, শহীদ উদ্দীন চৌধুরী, ইশরাক হোসেন, ফাহিমা নাসরিন, মীর হেলাল উপস্থিত ছিলেন।

বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে অধ্যাপক মাহবুব উল্লাহ, আ ফ ম ইউসুফ হায়দার, বোরহান উদ্দিন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদ, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি জয়নাল আবেদীন, দৈনিক মানবজমিন সম্পাদক মতিউর রহমান চৌধুরী, ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দিন ও অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তারা ইফতারে উপস্থিত ছিলেন।

ইফতার ও মাগরিবের নামাজ শেষে কূটনীতিকেরা নৈশভোজে অংশ নেন।